প্রচ্ছদ সারাদেশ খুলনা বিভাগ নড়াইলে আশঙ্কাজনক হারে বাড়ছে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা

নড়াইলে আশঙ্কাজনক হারে বাড়ছে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা

 উজ্জ্বল রায়, নড়াইল জেলা প্রতিনিধি:নড়াইলে আশঙ্কাজনক হারে বাড়ছে নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা। সদর হাসপাতালে প্রতিদিন ভর্তি হচ্ছে গড়ে ২০-২২টি শিশু। এ অবস্থায় হাসপাতালে দেখা দিয়েছে স্থান সংকট। প্রতি শয্যায় তিন-চারটি শিশুকে কোনো রকমে চিকিৎসা দেয়া হচ্ছে।

হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, দুই মাস ধরেই এ পরিস্থিতি চলছে। গত সেপ্টেম্বর ও চলতি মাসে চিকিৎসা নিয়েছে কয়েকশ নিউমোনিয়ায় আক্রান্ত শিশু। এ হাসপাতালের শিশু ওয়ার্ডে মোট শয্যা রয়েছে মাত্র ১১টি। কিন্তু প্রতিদিন যে হারে শিশু ভর্তি হচ্ছে, তাতে এ পরিমাণ শয্যা দিয়ে সামাল দেয়া যাচ্ছে না। ১১ শয্যার বিপরীতে এখন নিউমোনিয়ায় আক্রান্ত শিশুর সংখ্যা ৪২।

নড়াইলের মিঠাপুর গ্রামের পরী খানম, নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান, তার সাড়ে চার মাস বয়সী মেয়ের নিউমোনিয়া হয়েছে। মেয়েকে হাসপাতালে নিয়ে এসেছেন দুদিন আগে। শয্যায় গাদাগাদি করে চিকিৎসায় মেয়ের অনেক কষ্ট হচ্ছে। একই সংকটের কথা জানান নড়াইল পৌর এলাকার পপি খানম। এ পরিস্থিতিতে হাসপাতালে ভর্তি হলেও তার সন্তানকে নিয়ে দুশ্চিন্তায় আছেন।

হাসপাতালের নার্স শ্যামলী অধিকারী জানান, শিশু ওয়ার্ডের অল্প জায়গায় এত বেশি রোগীর চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে। তার পরও তারা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন।

হাসপাতালের শিশু বিশেষজ্ঞ চিকিৎসক আব্দুর রশীদ, নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে জানান, জন্মের পর থেকে ৬০ দিনের মধ্যে শিশুদের এ রোগ হওয়ার ঝুঁকি বেশি থাকে। এখানে ডাক্তারেরও স্বল্পতা রয়েছে। এত রোগীকে তার একার পক্ষে চিকিৎসা দিতে সমস্যা হচ্ছে।

নড়াইল সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) আ ফ ম মশিউর রহমান বাবু নড়াইল জেলা অনলাইন মিডিয়া ক্লাবের সভাপতি উজ্জ্বল রায়কে বলেন, বেশ কিছুদিন ধরে হাসপাতালে রোগীর সংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে। হঠাৎ করে শীত পড়তে শুরু করায় নিউমোনিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা আরো বাড়তে পারে।