প্রচ্ছদ খেলাধুলা নকআউট পর্বেই আর্জেন্টিনার বিদায়ের কারণ

নকআউট পর্বেই আর্জেন্টিনার বিদায়ের কারণ

রাশিয়া বিশ্বকাপের উত্তাপ আর উন্মাদনায় ভাসছেন ফুটবলপ্রেমীরা। গ্রুপ পর্ব শেষে শনিবার রাতে নকআউট পর্বের প্রথম ম্যাচেই কোটি ভক্তকে কাঁদিয়ে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে আসরের অন্যতম ফেভারিট টিম আর্জেন্টিনা। ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হেরে যায় বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসির দল।

বিশ্বকাপের নকআউট পর্বেই দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নদের বিদায়ের কয়েকটি কারণ উঠে এসেছে। সেগুলো পাঠকদের সামনে তুলে ধরা হলো :

১. আর্জেন্টিনার আক্রমণ প্রথম থেকেই ছিল ভুলে ভরা। এছাড়া আগুয়েরো, হিগুয়াইনকে রিজার্ভ বেঞ্চে বসিয়ে রাখায় প্রথম থেকেই চাপে পড়ে যায় আর্জেন্টিনার মাঝ মাঠ।

২. আর্জেন্টিনা দলে শুরু থেকেই সমন্বয়ের অভাব লক্ষ্য করা যায়। এছাড়া ফ্রান্সের এমবাপে যে গতিতে আর্জেন্টিনার ডি বক্সে আক্রমণ করেছে সেই বিষয়ে আগে থেকে কোনো পরিকল্পনা ছিল না সাম্পাওলির। ফলে এমবাপের গতির সামনে বারবার আত্মসমর্পন করেছে আর্জেন্টিনীয় ডিফেন্স।

৩. ফ্রান্স কোচ দেশ্যমের রণকৌশল ছিল যে, কোনোভাবেই ফুটবল তারকা মেসিকে ফ্রি খেলতে না দেয়া। ফলে মেসির পায়ে বল গেলেই তাকে ঘিরে ধরেছেন পোগবা-কতেঁরা। এতে একেবারেই খেলতে পারেননি মেসি।

৪. এছাড়া গ্রুপ পর্ব থেকেই বোঝা যাচ্ছিল, ছন্দে নেই আর্জেন্টিনা ডিফেন্স। এমবাপেদের বিরুদ্ধে তিন গোল তো বটেই, নাইজেরিয়া এবং আইসল্যান্ডের বিরুদ্ধেও গোল হজম করতে হয়েছে তাদের। সেই দুর্বল ডিফেন্সই বিশ্বকাপ যাত্রা শেষ করল আর্জেন্টিনার।