প্রচ্ছদ সারাদেশ রাজশাহী বিভাগ দড়ি দিয়ে বেঁধে বহন করা হল প্রতিবন্ধী যুবকের লাশ

দড়ি দিয়ে বেঁধে বহন করা হল প্রতিবন্ধী যুবকের লাশ

সাধারণত কোন মরদেহ উদ্ধার করলে তা কফিনে করে বহন করে পুলিশ। কিন্তু রবিবার (২৪ নভেম্বর) সকালে নাটোরের নলডাঙ্গা উপজেলার বাসুদেবপুর বাঙ্গাল রেলওয়ে ব্রিজের নিচ থেকে এক প্রতিবন্ধী যুবকের লাশ উদ্ধার করা হলে তা দড়ি দিয়ে বেঁধে বহন করে নিয়ে যাচ্ছিল দুই যুবক। এ সময় মরদেহের পা মাটি ছুঁয়ে যাচ্ছিল।

মরদেহ নিয়ে যাওয়ার সেই ছবি সামাজিক যোগযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে মুহুর্তেই শুরু হয় সমালোচনা। মরদেহের প্রতি এমন অসম্মানজনক কাজের জন্য রেলওয়ে পুলিশের কাণ্ডজ্ঞান এবং মানবিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে। নাইম পারভেজ অপু নামে এক ব্যক্তি ছবিটা তার ফেসবুক ওয়ালে পোস্ট করে লিখেছেন, ছবিটা দেখে মেজাজ খারাপ হয়ে গেল। এর বিচার চাই।

সালেহীন বিপ্লব নামে একজন পোস্ট করেন, মরদেহের প্রতি এমন অসম্মান দেখে মানুষের মানবিকতা নিয়ে প্রশ্ন ওঠে। এটি কাম্য নয়। বাসুদেবপুর বাঙ্গাল রেলওয়ে ব্রিজের নিচ থেকে সান্তাহার রেলওয়ে পুলিশ মরদেহটি উদ্ধার করে। কিন্তু একটা মৃতদেহ দড়ি দিয়ে বেঁধে এভাবে ঝুলিয়ে নিতে বিবেক বাধল না ওদের? ওরা কি এ দেশের নাগরিক নয়? এ বিষয়ে সান্তাহার রেলওয়ে পুলিশের এসআই বিশ্বনাথ কুমার বলেন, জনবল না থাকার কারণে স্থানীয় দুই যুবককে দিয়ে মরদেহ উদ্ধার করা হয়। পরে অবশ্যই কফিন ব্যাগে মরদেহ ভরে ময়নাতদন্তের জন্য হাসপাতাল মর্গে পাঠানো হয়।

নলডাঙ্গা থানার ওসি হুমায়ন কবির জানান, সকালে স্টেশনের ২৩৬ নম্বর ব্রিজের নিচে পানিতে ভাসমান অবস্থায় মরদেহটি দেখতে পেয়ে পুলিশে খবর দেন স্থানীয়রা। পরে নলডাঙ্গা থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে সান্তাহার জিআরপি পুলিশে খবর দেয়। জিআরপি থানা পুলিশ মরদেহটি উদ্ধার করে সদর মর্গে পাঠায়। তবে নিহত ওই ব্যক্তির পরিচয় পাওয়া যায়নি।