প্রচ্ছদ আর্ন্তজাতিক দুতার্তের চুমু নিয়ে সমালোচনার ঝড়

দুতার্তের চুমু নিয়ে সমালোচনার ঝড়

টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে প্রবাসী এক ফিলিপিনো নারী শ্রমিকের ঠোঁটে চুমু দিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে।

দক্ষিণ কোরিয়াল সিউলে প্রবাসী ফিলিপিনো শ্রমিকদের (ওএফডব্লিউ) এক অনুষ্ঠানে এই ঘটনা ঘটে।

সিএনএন’র এক প্রতিবেদনে জানানো হয়েছে, অনুষ্ঠানে বক্তৃতাকালে একটি বইয়ের ফ্রি কপি নেওয়ার জন্য দুই ফিলিপিনো নারীকে মঞ্চে ডাকেন দুতার্তে। ওই দুই নারী মঞ্চে তার পাশে দাঁড়াতে পেরে অত্যন্ত আনন্দিত ছিল। এদের মধ্যে একজনকে জড়িয়ে ধরে তার গালে চুমু দেন দুতার্তে। এরপর দ্বিতীয় নারীকে তার ঠোটে চুমু দেওয়ার জন্য ইঙ্গিত করেন।

এ ঘটনার একটি ভিডিওতে দেখা গেছে, প্রেসিডেন্টের এমন ইশারায় ওই তরুণী নার্ভাস ভঙ্গিতে হাসতে থাকেন এবং লজ্জাবনতভাবে কিছুটা আগুপিছু করতে থাকেন। এ সময় দুতার্তে তাকে আবারও চুমুর ইঙ্গিত করেন। অবশেষে দুতার্তে নিজেই কিছুটা সামনে ঝুকে ওই নারীর ঠোঁটে চুমু দেন। এ সময় অনুষ্ঠানে উপস্থিত দক্ষিণ কোরিয়ায় কর্মরত ফিলিপিনো শ্রমিকদের উল্লাস করতে দেখা যায়।

তবে এই ঘটনাকে ‘একজন নারীবিদ্বেষী প্রেসিডেন্টের বিরক্তিকর নাটক’ বলে উল্লেখ করেছে ফিলিপিন্সের অধিকার আন্দোলনকারী গোষ্ঠী গ্যাবরিয়েলা। তাদের দাবি এবারই প্রথম না, এর আগেও দুতার্তে নারীদের সঙ্গে এ রকম অশোভন আচরণ করেছেন।

অন্যদিকে দুতার্তের এই চুমু নিয়ে সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগমাধ্যমেও। অনেকে এই ঘটনাকে ‘হয়রানিমূলক’ বলে দাবি করেছেন।

শারমানি কুইন্তো নামে ফিলিপাইনের এক নাগরিক টুইটারে বলেন, ওই নারী শ্রমিকের কাছ থেকে যে চুমুটি ‘চাইলেন’ দুতার্তে, তা হয়রানির নমুনা। মূলত তিনি তার ক্ষমতার প্রভাব খাটিয়ে দরিদ্র ওই নারী শ্রমিকের কাছ থেকে সম্মতি আদায় করে নিয়েছেন।