প্রচ্ছদ আর্ন্তজাতিক ইইউকে বিভক্ত করবে না রাশিয়া

ইইউকে বিভক্ত করবে না রাশিয়া

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউরোপিয়ান ইউনিয়নে (ইইউ) আরও বেশি সমস্যায় পড়লে আমাদেরকেই সেটা ঝুঁকি ও সমস্যার সম্মুখীন করবে। ইইউর সঙ্গে আমাদের সহযোগিতাপূর্ণ সম্পর্ক গড়ে তোলা উচিত। ইইউ সংশ্লিষ্ট কোনো বিষয় কিংবা কাউকে বিভক্ত করা আমাদের লক্ষ্য নয়।

অস্টিয়া সফরকে সামনে রেখে পুতিন এসব কথা বলেছেন। এক বছরের মধ্যে এই প্রথম পুতিন কোনো পশ্চিম ইউরোপীয় দেশ সফর করছেন।পুতিন অস্ট্রিয়ার প্রেসিডেন্ট আলেক্সান্ডার ভ্যান দেন বেলেন, চ্যাঞ্চেলর সেবাস্তিয়ান কুর্জ ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে মঙ্গলবার বৈঠক করবেন।

সিরিয়ার ও ইউক্রেনে রাশিয়ার ভূমিকা নিয়ে ক্ষুব্ধ ইইউ নেতৃবৃন্দ। ব্রিটেনে রাশিয়ান গোয়েন্দাকে বিষ দিয়ে হত্যাচেষ্টার অভিযোগ রয়েছে তাদের বিরুদ্ধে। নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষাও ভালোভাবে নেয়নি ইইউ।

কিন্তু গ্যাস আমদানির জন্য রাশিয়ার ওপর নির্ভরশীল ইউরোপীয় দেশগুলো। ইউরোপে প্রায় এক তৃতীয়াংশ গ্যাস সরবরাহ করে রাশিয়া এবং বর্তমানে এ পরিমাণ আরও বাড়ছে। পুতিন বলেন, ‘তিনি ঐক্যবদ্ধ ইইউ চান। তিনি রাশিয়াকে এ জোটের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক ও অর্থনৈতিক সহযোগী দেশ বলে দাবি করেন।’ সূত্র: বিবিসি