প্রচ্ছদ খেলাধুলা তিন ম্যাচ হারের পর জয় পেল চিটাগং

তিন ম্যাচ হারের পর জয় পেল চিটাগং

টানা তিন ম্যাচ হারার পর শেষটা রাঙিয়ে রাখল চিটাগং ভাইকিংস। চট্টগ্রামের মাঠে শেষ ম্যাচে ঢাকার বিপক্ষে ১১ রানের জয় তুলে নেয় চিটাগং। চলতি বিপিএলের চট্টগ্রাম পর্ব জয় দিয়ে শেষ করল চিটাগং। অন্যদিকে ঢাকা ডায়নামাইটস টানা চতুর্থ হারের স্বাদ পেল।

ম্যাচে আন্দ্রে রাসেলের হ্যাটট্রিক কিংবা চাপের মাঝে সাকিবের দারুণ হাফ সেঞ্চুরি বাঁচাতে পারেনি ঢাকার হার। বল হাতে ৩ উইকেট নিয়ে চিটাগংয়ের নায়ক আবু জায়েদ।

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চিটাগংয়ের ১৭৪ রানের জবাবে ঢাকার ইনিংস থেমেছে ১৬৩ রানে।

রান তাড়ায় নেমে শুরুটা মোটেও ভালো হয়নি ঢাকা ডায়নামাইটসের। স্কোরবোর্ডে ১ রান যোগ হতেই আবু জায়েদের বলে উইকেটের পেছনে ধরা পড়েন সুনিল নারাইন (০)। তিন নম্বরে নামা রনি তালুকদারও আজ ব্যর্থ। আবু জায়েদের বলে এলবিডাব্লিউ হওয়ার আগে করেন ৬ রান। দলীয় ২৩ রানে আবার বিপর্যয়। মোহাম্মদ শাহজাদর দারুণ নৈপূণ্যে রান-আউট হয়ে ফিরেন ওপেনার মিজানুর রহমান (১১)। এই ধাক্কা আর সামলে উঠতে পারেনি ঢাকা। মাঝে অধিনায়ক সাকিব আর নুরুল হাসান প্রতিরোধ গড়েছিলেন।

ডেলপোর্টের বলে ২৩ বলে ৩৩ করা নুরুল হাসান এলবিডাব্লিউ হলে ভাঙে ৪০ রানের জুটি। পরের বলেই ‘ডাক’ মেরে ফিরেন ক্যারিবীয় হার্ডহিটার কাইরন পোলার্ড। ৭৩ রানে ঢাকার ইনিংস অর্ধেক শেষ হয়। সাকিবের সঙ্গী হন আন্দ্রে রাসেল। বল হাতে হ্যাটট্রিক করা এই অল-রাউন্ডার ডেলপোর্টের বলে বোল্ড হলেও নো বলের কারণ বেঁচে যান। ২৪ বলে ৪ চার ২ ছক্কা ৩৯ রান করা রাসেল শানাকার বলে ডেলপোর্টের হাতে ধরা পড়লে ভাঙে ৬৬ রানের জুটি। জয়ের কাছে গিয়ে শংকায় পড়ে যায় ঢাকা ডায়নামাইটস।

একপ্রান্ত আগলে রেখেছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। ১৮তম ওভারে ব্যক্তিগত ৪৮ রানে তার সহজ ক্যাচ ছাড়েন মোসাদ্দেক। পরের বলে একটু কঠিন ক্যাচ ধরতে পারেননি অধিনায়ক মুশফিক। পরের বলে আবারও ক্যাচ! এবার অবশ্য সাকিব নন; নাঈম হাসানের বলে কট অ্যান্ড বোল্ড হন শুভাগত হোম (৫)। ৪০ বলে ৬ বাউন্ডারিতে ৫৩ রান তোলা সাকিব শানাকার বলে ছক্কা মারতে গিয়ে নাঈমের তালুবন্দি হলে ঢাকার আশায় ধাক্কা লাগে। জয়ের জন্য শেষ ওভারে দরকার ছিল ১৮ রান। সেই হিসাব আর মেলানো সম্ভব হয়নি। ২০ ওভারে ৯ উইকেটে ১৬৩ রান তুলতে পারে ঢাকা ডায়নামাইটস।

এর আগে আজ বুধবার দিনের প্রথম ম্যাচে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৭৪ রান তুলে চিটাগং ভাইকিংস। ঘরের মাঠে একটিও জয় না পাওয়া দলটিকে ভালো শুরু এনে দেন মোহাম্মদ শাহজাদ এএবং ক্যামেরন ডেলপোর্ট্ ১৫ বলে ২১ করে শাহজাদ সুনিল নারাইনের শিকার হলে ভাঙে এই জুটি। এরপর ৪৬ রানের আরও একটি জুটি উপহার দেন ইয়াসির আলী আর ডেলপোর্ট। বিপিএলের নতুন সেনসেশন ইয়াসির আজ সুনিল নারাইনের বলে ২০ বলে ১৯ রান করে আউট হন।

উইকেটে এসেই বাউন্ডারি দিয়ে ইনিংস শুরু করেন চিটাগং অধিনায়ক মুশফিকুর রহিম। ৪৩ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন ডেলপোর্ট। আরও একটি ভালো জুটি গড়ে তোলেন দুজন। ৭৯ রানের জুটি ভাঙে আন্দ্রে রাসেলের তোপে। ২০তম ওভারের প্রথম তিন বলে তিন উইকটে তুলে নেন এই ক্যারিবীয়। চলতি বিপিএলে এটি তৃতীয় হ্যাটট্রিক।

ওভারের প্রথম বলে ২৪ বলে ৪ চার ২ ছক্কায় ৪৩ রানের মারকাটারি ইনিংস খেলা মুশফিক ধরা পড়েন শুভাগত হোমের হাতে। সেই শুভাগতর হাতেই পরের বলে ক্যাচ দেন  ৫৭ বলে ৫ চার ৪ ছক্কায় ৭১ রান করা ডেলপোর্ট। তৃতীয় শিকার দাসুন শানাকা (০)। নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে চিটাগংয়ের সংগ্রহ দাঁড়ায় ১৭৪ রান।