প্রচ্ছদ খেলাধুলা তাহলে দ্বিতীয় রাউন্ডেই দেখা হচ্ছে ব্রাজিল-জার্মানি, ফ্রান্স-আর্জেন্টিনার?

তাহলে দ্বিতীয় রাউন্ডেই দেখা হচ্ছে ব্রাজিল-জার্মানি, ফ্রান্স-আর্জেন্টিনার?

দলগুলোতে বটেই, এতো তাড়াতাড়ি দর্শকরাও এমন ম্যাচ দেখতে চান না। তবে কারো চাওয়া, না চাওয়াতে ফুটবল দেবতার তো আর কিছু এসে যায় না। এবারের ‘আনপ্রেডিক্টেবল’ বিশ্বকাপে কোনো অনুমানই তো সঠিক হচ্ছে না। জার্মানি হেরে গেছে মেক্সিকোর বিপক্ষে। ব্রাজিল-আর্জেন্টিনা ড্র করেছে সুইজারল্যান্ড ও আইসল্যান্ডের সঙ্গে। ড্র করতে করতে শেষ মূহূর্তের গোলে জিততে হয়ে ব্রাজিল ও জার্মানিকে। ক্রোয়েশিয়ার বিপক্ষে তো ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছে আর্জেন্টিনা।

ফুটবলীয় সমীকরণ বলছে শেষ মূহূর্তে যদি অন্যরকম কিছু না ঘটে তাহলে দ্বিতীয় রাউন্ডেই ব্রাজিল-জার্মানি ও ফ্রান্স-আর্জেন্টিনার দেখা হচ্ছে।

এবারের বিশ্বকাপে প্রায় অপ্রতিরোধ্য ফ্রান্স ফুটবল দল। অস্ট্রেলিয়া ও পেরুকে হারিয়ে গ্রুপ সেরা হওয়ার অপেক্ষায় দিদিয়ের দেশমের শিষ্যরা। অন্যদিকে বাজে অবস্থায় রয়েছে সাম্পাওলির আর্জেন্টিনা। প্রথম দুই ম্যাচে জয়ের দেখা পায়নি মেসিরা। দ্বিতীয় রাউন্ডে উঠতে শেষ ম্যাচে জয় পেতেই হবে দলটিকে। সেই সঙ্গে আইসল্যান্ডের হারের জন্য প্রার্থনাও করতে হবে সাদা-আকাশি শিবিরকে।

এই মুহূর্তে ‘ডি’ গ্রুপের শীর্ষ অবস্থানে রয়েছে ক্রোয়েশিয়া। রেকিটিচ-মডরিচরা যেভাবে খেলছেন তাতে শেষ ম্যাচে আইসল্যান্ডকে হোরাতে খুব একটা বেগ পাওয়ার কথা নয় ক্রোয়েটদের জন্য। এমনটা হলে, গ্রুপ রানার আপ হিসেবে পরের রাউন্ডে উঠতে হবে আর্জেন্টিনাকে। দ্বিতীয় রাউন্ডের সমীকরণ মতে, সি গ্রুপের চ্যাম্পিয়ন খেলবে ডি গ্রুপের রানার আপের বিপক্ষে। ফ্রান্স যেভাবে খেলছে তাতে মনে হচ্ছে ‘সি’ গ্রুপ সেরা হয়েই শেষ ষোলো নিশ্চিত করবেন পগবা-গ্রিজম্যানরা। সেই হিসেবে আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয় রাউন্ডেই মুখোমুখি হচ্ছে ফ্রান্স। আর্জেন্টিনার সমর্থকদের জন্য এটা মোটেও ভালো সংবাদ নয়।

এবারের বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে দেখা হতে যাচ্ছে ব্রাজিল ও জার্মানির। আসরের প্রথম ম্যাচে হোঁচট খেয়েছে জার্মানি ও ব্রাজিল। জোয়াকিম লোর দলকে হারায় মেক্সিকো আর ব্রাজিলকে রুখে দেয় সুইজারল্যান্ড। দ্বিতীয় ম্যাচেও জিতেছে মেক্সিকো। শেষ ম্যাচে ল্যাটিন আমেরিকার পাওয়ার হাউসরা যদি সুইডেনকে হারাতে পারে এমনকি ম্যাচটি ড্র হলেও গ্রুপ সেরা হয়ে শেষ ষোলো নিশ্চিত করবে মেক্সিকো।

ব্রাজিল প্রথম ম্যাচ ড্র করলেও দ্বিতীয় ম্যাচে কোস্টারিকাকে হারিয়েছে নেইমার-মার্সেলোরা। শেষ ম্যাচে সার্বিয়াকে হারালে গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠবে তিতের দল। সেক্ষেত্রে জার্মানির মুখোমুখি হতে হবে তিতের দলকে। ২০১৪ সালের বিশ্বকাপের এই জার্মানির বিপক্ষে ৭-১ গোলে হেরে বিদায় নিতে হয় সেলেসাওদের।

অঘটনের রাশিয়া বিশ্বকাপ দেখিয়েছে ফুটবলে অসম্ভব বলে কিছু নেই। সবকিছু ঠিক থাকলে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে দেখা হচ্ছে ব্রাজিল-জার্মানি ও আর্জেন্টিনা-ফ্রান্সের। তাহলে শিরোপা প্রত্যাশী অন্তত দুটি দল তো দ্বিতীয় রাউন্ডেই বাদ পড়ছে!