প্রচ্ছদ জাতীয় ঢাকার বাতাসের মানের উন্নতি

ঢাকার বাতাসের মানের উন্নতি

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম : 

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) রাজধানী ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। টানা দুইদিন ব্যাপী ঢাকার বাতাসের মানের উন্নতি অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (১৬ এপ্রিল) এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) রিপোর্ট অনুযায়ী, ঢাকার বায়ু মানের সূচক (একিউআই) ছিল ৭৬ স্কোর। একিউআই স্কোর ৫১ থেকে ১০০ হলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। এর একদিন আগে বুধবার একিউআই স্কোর ছিল ১১৮।

এয়ার কোয়ালিটি ইনডেক্স হলো বায়ু মানের সূচক। বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত তার তথ্য দেয়। বায়ুতে কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তাও জানানো হয়।

সূচক অনুযায়ী ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এসময় স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

এয়ার কোয়ালিটি ইনডেক্স হলো বায়ু মানের সূচক। সূচক অনুযায়ী ৫০ এর নিচে স্কোর থাকার অর্থ হলো বাতাসের মান ভালো। সূচকে ৫১ থেকে ১০০ স্কোরের মধ্যে থাকলে বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ এবং অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেয়া হয়ে থাকে। একিউআই স্কোর ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। এসময় স্বাস্থ্য সতর্কতাসহ প্রত্যেক নগরবাসীর জন্য জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়।

দীর্ঘদিন ধরে ঢাকার বায়ুদূষণের মাত্রা বেড়ে চলেছে। এজন্য নির্মাণ কাজ, ধুলা, যানবহনের ধোঁয়া, কলকারখানার কালো ধোঁয়ায় দূষণের মাত্রা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে।