প্রচ্ছদ রাজনীতি ‘জামায়াতকে সঙ্গে রাখতেই নতুন জোটে বিএনপি’

‘জামায়াতকে সঙ্গে রাখতেই নতুন জোটে বিএনপি’

জামায়াতকে সঙ্গে রাখতেই ২০ দলীয় জোট অটুট রেখে আরেকটি নতুন জোটে যোগ দিয়েছে বিএনপি। এমন অভিযোগ তুলে বিষয়টিকে দলটির রাজনৈতিক ভাওতাবাজি হিসেবেই দেখছেন রাজনীতিবিদ ও বিশ্লেষকদের অনেকেই।

তারা বলছেন, জামায়াতকে বুঝিয়েই জাতীয় ঐক্য ফ্রন্ট নামের নতুন সংগঠনে শরীক হয়েছে বিএনপি। তবে এসব অভিযোগ আমলে নিচ্ছে না বিএনপি। দলটির শীর্ষ নেতারা বলছেন, জামায়াতের সঙ্গে তাদের সম্পর্ক জোটগত, মোটেই আদর্শিক নয়।

গত ২২ সেপ্টেম্বর জাতীয় ঐক্য প্রক্রিয়া আত্মপ্রকাশের প্রায় তিন সপ্তাহ পর শনিবার (১৩ অক্টোবর) পূর্ণাঙ্গ রূপে আবির্ভূত হলো সরকার বিরোধী আন্দোলনের মঞ্চ জাতীয় ঐক্য ফ্রন্ট।

এই মঞ্চে যাতে জামায়াতের কোনো সংশ্লিষ্টতা না থাকে সে ব্যাপারে আগে থেকেই সোচ্চার ছিলেন বিকল্পধারা বাংলাদেশের প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরী, গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনসহ অনেকেই। নতুন জোটে যোগ দিতে জামায়াতকে ছেড়ে আসার শর্ত দেয়া হয় বিএনপিকে। কিন্তু ২০ দলীয় জোটকে আলাদা দেখিয়ে এককভাবে জোটে আসার কথা বলে বিএনপি।

এ নিয়ে দফায় দফায় দেনদরবারে অন্যরা নমনীয় হলেও জামায়াতবিরোধী অবস্থানে অনড় থাকে বিকল্পধারা।

শেষমেশ শনিবার দিনভর নাটকীয়তার পর বিকল্পধারাকে বাদ দিয়েই যাত্রা শুরু করে জাতীয় ঐক্য ফ্রন্ট।

জামায়াত ইস্যুতে বিএনপি’র এমন অবস্থানের কঠোর সমালোচনা করলেন একিউএম বদরুদ্দোজা চৌধুরী।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘তারা যদি বলে, তারা ২০ দলীয় দলের প্রতিনিধিত্ব করে তাহলে কিভাবে বাদ দিল? এই অংক তো আমি বুঝি নাই।’

আওয়ামী লীগ দলীয় সাবেক মন্ত্রী ও রাজনৈতিক বিশ্লেষক মনে করেন, জামায়াতের প্রতিনিধিত্বকারী দলকে নিয়ে জোট গঠন, ক্ষমতালিপ্সা ও আপসকামিতারই বহিঃপ্রকাশ।

রাজনৈতিক বিশ্লেষক ও সাবেক মন্ত্রী অধ্যাপক ড. আবু সাইয়িদ বলেন, মুক্তিযোদ্ধার চেতনার ভেতর থেকে সবাই যেহেতু ঐক্যবদ্ধ সেটাকে অবশ্যই স্বাগত জানানো উচিত। তা বাদ দিয়ে জামায়াতকে সঙ্গে নিয়ে, বিএনপিকে নিয়ে সঙ্গে নিয়ে যারা ঐক্য করে, তাদের সেই ঐক্য কখনও জাতীয় ঐক্য হতে পারে না।’

তবে জামায়াতকে নিয়ে জোটবদ্ধ রাজনীতিতে দোষের কিছু দেখছে বিএনপি।

বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজউদ্দিন আহমদ বলেন, ‘নিন্দুকরা কি বলছে এটা নিয়ে বিএনপি কোনো ভ্রুক্ষেপ করছে না। জামায়াত ইসলামী এখানে টেনে আনার কোনো দরকার নেই। জামায়াতে ইসলাম একটি আলাদা ইসলামিক দল। তারা নির্বাচনও করতে পারবে না। তারা কিভাবে আগামী দিনে অগ্রসর হবে সেটি দেখার জন্য আমাদের অপেক্ষা করতে হবে।’

২০ দলীয় জোটের কর্মসূচির বাইরে জাতীয় ঐক্য ফ্রন্টের কোনোকিছুতেই জামায়াত অংশ নেবে না বলেও জানাচ্ছে বিএনপি।