প্রচ্ছদ জাতীয় গাজীপুর সিটিতে বিনা ওয়ারেন্টে গ্রেপ্তার না করার নির্দেশ

গাজীপুর সিটিতে বিনা ওয়ারেন্টে গ্রেপ্তার না করার নির্দেশ

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত সিটি করপোরেশনের কোনো বাসিন্দা বা ভোটারকে বিনা ওয়ারেন্টে গ্রেপ্তার না করার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার পুলিশের মহাপরিদর্শকসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সংশ্লিষ্টদের বিষয়টি নিশ্চিত করতে চিঠি দিয়েছেন ইসির যু্গ্ম সচিব (নির্বাচন পরিচালন-২) ফরহাদ আহমদ খান।

চিঠিতে বলা হয়, বিএনপির একটি প্রতিনিধিদল কমিশনে এসে গাজীপুর নির্বাচনে সকল দলের সমান সুযোগ নিশ্চিতকরণ, পুলিশ বাহিনী কর্তৃক গ্রেপ্তার-হয়রানিসহ কিছু অভিযোগ উত্থাপন করে। এসব অভিযোগ প্রতিকারের জন্য প্রধান নির্বাচন কমিশনার বরাবর একটি আবেদন দাখিল করে দলটি। উক্ত আবেদনের পরিপ্রেক্ষিতে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ভোট সম্পন্ন না হওয়া পর্যন্ত বিনা ওয়ারেন্টে গ্রেপ্তার না করার জন্য নির্বাচন কমিশন সম্মত হয়েছে।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ হবে আগামী ২৬ জুন। গত ১৫ মে গাজীপুর সিটি করপোরেশনে ভোট গ্রহণের কথা ছিল। হাইকোর্টের আদেশে প্রথমে ভোট আটকে যায়। পরে আপিল বিভাগ সেটি প্রত্যাহার করে নেন। ভোটের নতুন তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন (ইসি)।

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে ছয়টি কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে। গাজীপুর সিটি করপোরেশনের মোট আয়তন ৩২৯ দশমিক ৫৩ বর্গকিলোমিটার। নির্বাচনে মেয়র পদে সাতজন এবং ৫৭টি ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ২৫৪ জন, ১৯টি সংরক্ষিত আসনে ৮৪ জন নারী কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন। গাজীপুর সিটি করপোরেশনে ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৬ জন। এর মধ্যে পুরুষ ৫ লাখ ৬৯ হাজার ৯৩৫ জন ও নারী ৫ লাখ ৬৭ হাজার ৮০১ জন। মোট ভোটকেন্দ্রের সংখ্যা ৪২৫। ভোটকক্ষ ২ হাজার ৭৬১টি।