প্রচ্ছদ খেলাধুলা খোলা চিঠিতে সেই কথাই স্পষ্ট করলেন ইনিয়েস্তা

খোলা চিঠিতে সেই কথাই স্পষ্ট করলেন ইনিয়েস্তা

রাশিয়ার পিপক্ষে হেরে মিক্সড জোনে দাঁড়িয়ে জানিয়েছিলেন, দেশের জার্সি তুলে রাখছেন। এবার এক খোলা চিঠিতে সেই কথাই স্পষ্ট করে বলে দিলেন আন্দ্রে ইনিয়েস্তা। কি লিখেছিলেন ইনিয়েস্তা তার সেই চিঠিতে? দেখে নিন-

১৪ বছর আগে জাতীয় দলের জার্সিটা প্রথমবার পরেছিলাম। তখন আমার ১৫ বছর বয়স, কিন্তু সেই মুহূর্তটা কখনও ভুলব না। দেশের সম্মান রক্ষা করাটা আমার কাছে ছিল সবচেয়ে বড় স্বপ্ন। শুধু স্বপ্ন নয়, একটা বিশেষ অনুভূতি ছিল, অনেকটা দায়িত্বও। দেশের জার্সির মূল্য আমার কাছে কতটা, এই ক’‌বছরে সেটা প্রমাণ করার চেষ্টা করে গিয়েছি। নিজের সেরাটা দিয়ে সবাইকে গর্বিত করার জন্য।

আমি ভাগ্যবান যে দেশের হয়ে সবথেকে সুখের সময়ে খেলতে পেরেছি। দারুণ একটা প্রজন্ম আমার পাশে ছিল। ছোটবেলা থেকে যা স্বপ্ন দেখেছিলাম, সেরকম অনেক সাফল্য আমরা অর্জন করতে পেরেছি। অনেক কঠিন মুহূর্তও এসেছে। আমার একজন সতীর্থ এবং ফুটবলার বানানোর জন্য সবাইকে ধন্যবাদ। তোমাদের সঙ্গে এতগুলো বছর কাটিয়ে খুব ভাল লাগল।
এবার সরে দাঁড়ানোর সময়।

সিদ্ধান্তটা সহজ ছিল না। তবে গত কয়েকমাস ধরেই আমি এটা নিয়ে ভাবছিলাম। এগিয়ে যাওয়ার ইচ্ছা তো রয়েছেই। কিন্তু আমি বরাবর বলে এসেছি, দেশের জন্যে যেটা ভাল সেটাই আমি করব। আমাদের ভবিষ্যত সুরক্ষিত। দলে দুর্দান্ত সব প্লেয়াররা রয়েছে যাদের নিঃশর্তে যেকোনও সময় আমি উপদেশ দিতে পারি। আমার কোনও সন্দেহ নেই যে আগামীদিনে অনেক সাফল্য আসবে। এই দলটা দারুণ।

আমার পাশে এতদিন থাকার জন্য স্প্যানিশ ফেডারেশনকে অনেক ধন্যবাদ। গত ১৯ বছর ধরে সমস্ত প্রেসিডেন্ট, কোচ এবং সমর্থকদের ভালবাসা পেয়েছি, তাদেরকেও ধন্যবাদ। আমি ভাগ্যবান যে কিছু বিখ্যাত কোচের অধীনে খেলতে পেরেছি। বিশেষ করে বলব লুই আরাগোনেসের কথা, যার অধীনের আমার অভিষেক হয়েছিল এবং যিনি আমাদের ইউরো কাপ এনে দিয়েছিলেন।

আমাকে সমর্থন এবং বিশ্বাস করার জন্য ধন্যবাদ। লুই, ভিসেন্তে, জুলেন, ফার্নান্ডো, এছাড়াও জুয়ান সান্তিএস্তেবান, ইনাকি সায়েজ, উফার্তে এবং জিনেস সবাইকে অনেক ধন্যবাদ। সমর্থকদের এবং ফ্যানদের বলছি, আপনাদের আশীর্বাদ, ভরসা এবং বিশ্বাসের জন্য অনেক অনেক ধন্যবাদ। সারাজীবন ‘‌লা রোজা’‌ থেকে যাব।

একদম শেষে ধন্যবাদ জানাতে চাই আমার পরিবারকে। তোমাদের নিঃশর্ত সমর্থন এবং পাশে না থাকলে এখানে কোনওদিন আসতে পারতাম না। একটা স্বপ্ন দেখেছিলাম, সেটা অর্জন করেছি। শুভেচ্ছা রইল।

আন্দ্রে ইনিয়েস্তা‌‌