প্রচ্ছদ আর্ন্তজাতিক খাসোগি হত্যার বিষয়ে সৌদি যুবরাজকে কঠোর বার্তা ম্যাখোঁর

খাসোগি হত্যার বিষয়ে সৌদি যুবরাজকে কঠোর বার্তা ম্যাখোঁর

তুরস্কে নিযুক্ত সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ব্যাপারে ইউরোপের পক্ষ থেকে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ‘কঠোর বার্তা’ দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ।

১ ডিসেম্বর, শনিবার বুয়েনস আয়ার্সে জি২০ শীর্ষ সম্মেলনের অবকাশে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাতে তিনি এ কথা বলেন। পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ম্যাখোঁ বলেন, ‘ইউরোপ যে খাসোগি হত্যার ব্যাপারে সৌদি আরবের কাছ থেকে স্পষ্ট ব্যাখ্যা চায় সে বিষয়টি তিনি বিন সালমানের সামনে তুলে ধরেছেন। ফ্রান্সের প্রেসিডেন্ট সৌদি যুবরাজকে স্পষ্ট ভাষায় বলেন, খাসোগি হত্যার ব্যাপারে আন্তর্জাতিক তদন্ত হতে হবে।’

এর আগে গত অক্টোবর মাসে খাসোগি হত্যা বিষয়ে ইমানুয়েল ম্যাখোঁ বলেন, ‘জামাল খাসোগি নিখোঁজ হয়ে যাওয়া একটি বিপজ্জনক ঘটনা, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধ করতে হবে।’

জি২০ শীর্ষ সম্মেলনের অবকাশে সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সঙ্গে সাক্ষাতে ম্যাখোঁ। ছবি: সংগৃহীত

গত ২ অক্টোবর প্রয়োজনীয় কিছু কাগজপত্র নিতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর থেকেই নিখোঁজ হন খাসোগি। পরে বিভিন্ন মহলের চাপে খাসোগির খুনের বিষয়টি স্বীকার করে সৌদি আরব।

সৌদি আরব প্রথম থেকেই খাসোগির নিখোঁজের বিষয়ে নিজেদের সংশ্লিষ্টতার কথা অস্বীকার করে। তবে প্রায় তিন সপ্তাহ ধরে পশ্চিমা দেশগুলোর উত্তরোত্তর চাপ বৃদ্ধির পর সৌদি আরব অবশেষে স্বীকার করে যে খাসোগিকে দূতাবাসের ভেতরে হত্যা করা হয়েছে।

সৌদি রাজতন্ত্রের সমালোচক খাসোগি ২০১৭ সাল থেকে ওয়াশিংটনে স্বেচ্ছা-নির্বাসিত জীবন কাটাচ্ছিলেন। বিয়ের জন্য প্রয়োজনীয় নথিপত্র জোগাড়ে তিনি বাগদত্তাকে বাইরে রেখে ইস্তাম্বুলের কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর থেকেই তার খোঁজ নেই বলে দাবি করেছিল তার বাগদত্তা হেটিস চেঙ্গিজ।