প্রচ্ছদ খেলাধুলা ক্রিকেটে ‘বল টেম্পারিং’ বৈধ হচ্ছে?

ক্রিকেটে ‘বল টেম্পারিং’ বৈধ হচ্ছে?

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসে বিশ্বের নানা প্রান্তে আক্রান্ত হয়েছেন ২৭ লাখেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে ২ লাখের কাছাকাছি মানুষের। বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ডসহ ক্রিকেট খেলিয়ে দেশগুলোতে প্রভাব বিস্তার করছে করোনা। ভাইরাসটি থেকে বাঁচতে বল চমকাতে লালার ব্যবহার পুরোপুরি নিষিদ্ধ করতে পারে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা-আইসিসি।

বোলার যাতে সুইংয়ে বাড়তি সুবিধে পান তাই দলের সদস্যরা মুখের লালা বা থুতু ব্যবহার করে বলকে চকচকে করতে পালিশ করে থাকেন। করোনা পরবর্তী সময়ে এমন দৃশ্যই হয়ত আর দেখা যাবে না ক্রিকেটে। বর্তমান ক্রিকেটারদের সচেতন করতে প্রচারে নামার অপেক্ষায় রয়েছেন সাবেকরা। খবর ইএসপিএনের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, মানুষের শরীরের শ্লেষ্মা এবং লালা থেকেই অপর কোনও ব্যক্তির শরীরে প্রবেশ করে করোনা। তাই ক্রিকেটারদের নিরাপত্তা সুনিশ্চিত করতে কঠোর পদক্ষেপ নিতে চলেছে আইসিসি। এর বদলে কৃত্রিম উপায়ে বল চমকাতে দেখা যেতে পারে ২২ গজে। যাকে বলা হয় ‘বল টেম্পারিং’।

কৃত্রিম উপায়ে বল ঘষে চমকানোতে নিষেধাজ্ঞা রয়েছে বিশ্বের সর্বোচ্চ ক্রিকেট নিয়ামক সংস্থার। এই অভিযোগে অতীতে শাস্তির মুখে পড়েছেন অনেক ক্রিকেটার। 

করোনার প্রকোপ শেষ হলেই এই রীতিই আইসিসি বৈধ করতে চলেছে বলে সংবাদ প্রকাশ করেছে ক্রিকেট সংশ্লিষ্ট গণমাধ্যমগুলো।  লালার ব্যবহার বন্ধ করতে কৃত্রিম উপায়ে কীভাবে বল চকচকে করা যায়, সেটি নিয়েও শুরু হয়েছে গবেষণা।