প্রচ্ছদ হেড লাইন কৃষিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর

কৃষিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনাভাইরাসের কারণে সৃষ্ট সংকট মোকাবিলায় কৃষিখাতের উন্নয়নে প্রত্যন্ত অঞ্চলের ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের মাঝে আর্থিক সহায়তা প্রদানের জন্য ৫ হাজার কোটি টাকার নতুন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘কৃষি খাতের জন্য পাঁচ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠন করবে বাংলাদেশ ব্যাংক। আমরা শুধুমাত্র কৃষি খাতের জন্য এ তহবিল গঠন করব। এ তহবিল থেকে কৃষকদেরকে মাত্র ৫ শতাংশ সুদে অর্থ প্রদান করব আমরা।’

রোববার সকালে সরকারি বাসভবন গণভবন থেকে খুলনা ও বরিশাল বিভাগের অন্তর্গত ১৬টি জেলার সরকারি কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সে সূচনা বক্তব্য প্রদানকালে এ কথা বলেন শেখ হাসিনা।

এ তহবিলের অর্থ গ্রামাঞ্চলের পোল্ট্রি ও দুগ্ধখাতসহ ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের মাঝে বিতরণ করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

এর আগে করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে গত ৭ এপ্রিল চট্টগ্রাম ও সিলেট বিভাগের অন্তর্গত ১৫টি জেলার সরকারি কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সে যুক্ত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ ভিডিও কনফারেন্সে গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রীসহ কয়েকজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা অংশ নেন। অপরদিকে মাঠ পর্যায় থেকে এ দুই বিভাগের কর্মকর্তারা অংশ নিচ্ছেন। প্রধানমন্ত্রীর বক্তব্যের পর এখন জেলা পর্যায়ের কর্মকর্তারা যার যার জেলার সার্বিক পরিস্থিতি সরকার প্রধানকে অবহিত করছেন।