প্রচ্ছদ সারাদেশ কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি, নিম্নাঞ্চল প্লাবিত

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

উজানের ঢল এবং কয়েকদিনের বৃষ্টিপাতে কুড়িগ্রামের ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্র, গঙগাধর ও দুধকুমারসহ সবকটি নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। 

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, গত ২৪ ঘণ্টায় ধরলায় শূন্য দশমিক ৬৪ সেন্টিমিটার, দুধকুমারে শূন্য দশমিক ২৮ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্রে শূন্য দশমিক ২৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। পানি বৃদ্ধি পাওয়ায় নদীর অববাহিকার চরাঞ্চলের নিচু এলাকা প্লাবিত হয়েছে।

এসব এলাকার গ্রামীণ সড়ক ডুবে গেছে। নিমজ্জিত হয়েছে পাট, ভুট্টা, সবজি ক্ষেত ও বীজতলা। নষ্ট হয়ে গেছে আউশ ধান ও কাউন। জেলার নাগেশ্বরী উপজেলার কচাকাটা ইউনিয়নের কাইয়ের চরের বাসিন্দার জানান, অতিবৃষ্টি আর উজান থেকে নেমে আস ঢলে গংগাধর আর দুধকুমার নদীর পানি বৃদ্ধি পেয়ে বাড়ির চারদিকে ভরে গেছে।

চরাঞ্চলের কাউন এবং আউশ ধান পুরোটাই পানিতে তলিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে দ্বপ ইউনিয়ন নারায়নপুরে বেশ কয়েকটি নিম্ন চরাঞ্চল পানিতে ডুবে গেছে। এছাড়া পানি বৃদ্ধি পাওয়ায় কয়েকটি এলাকায় নদ-নদীর ভাঙন বেড়েছে। 

পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুল ইসলাম জানান, পানি বাড়লেও আপাতত বিপদসীমা অতিক্রমের সম্ভাবনা নেই। ভাঙন প্রবণ এলাকাগুলো মনিটরিং করা হচ্ছে।