প্রচ্ছদ আর্ন্তজাতিক করোনা : যুক্তরাষ্ট্রে ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে

করোনা : যুক্তরাষ্ট্রে ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম : 

করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ২০২২ সাল পর্যন্ত সামাজিক দূরত্ব বজায় রাখতে হতে পারে বলে পূর্বাভাস দিয়েছেন গবেষকরা। মঙ্গলবার তারা বলেন, যদি দ্রুত করোনাভাইরাসের টিকা না তৈরি হয়, তাহলে মার্কিনিদের ঘরে থাকা এবং স্কুল বন্ধ রাখার মতো পদক্ষেপ ২০২২ পর্যন্ত বজায় রাখতে হবে। খরব ফক্সএইটনিউজের।

জার্নাল সায়েন্সে মঙ্গলবার প্রকাশিত হওয়া হার্ভার্ড টি.এইচ চ্যান স্কুল অব পাবলিক হেলথের গবেষকদের এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে। এই গ্রীষ্মেই করোনার প্রকোপ থেমে যেতে পারে হোয়াইট হাউজ যে কথা বলে আসছে- এটি তার সঙ্গে পরস্পরবিরোধী।

গবেষকরা লেখেন, ক্রিটিক্যাল কেয়ারের সক্ষমতা বৃদ্ধি না পেলে বা কোনও প্রতিষেধক না পাওয়া গেলে সামাজিক দূরত্ব ২০২২ সাল পর্যন্ত বজায় রাখতে হবে। এমনকি এটি আপাতত নির্মূল করা সম্ভব হলেও সতর্ক থাকতে হবে, কারণ ২০২৪ সালের দিকে এটি আবারও হানা দিতে পারে।লকডাউনের মতো বিভিন্ন পদক্ষেপ তুলে নেয়ার পর করোনাভাইরাস আরও জোরালোভাবে আঘাত হানবে বলেও পূর্বাভাস দিয়েছেন গবেষকরা।

হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথের মহামারিবিদ্যার একজন অধ্যাপক ডা. মার্ক লিপসিটচ বলেছেন, যদি সামাজিক দূরত্বের পথ বেছে নেয়া হয়, তাহলে এটি আরও কয়েক বছর বলবৎ রাখতে হবে, যা অবশ্যই দীর্ঘ একটি সময়।উল্লেখ্য, প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ কিছুটা কমে আসায় ইতালি, অস্ট্রিয়া ও স্পেনসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ লকডাউন শিথিল করেছে। কিন্তু হার্ভার্ডের গবেষকদের এই পূর্বাভাস যদি সত্যি হয়, তাহলে সামনে আরও কঠিন সময় অপেক্ষা করছে।