প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ‘কমিউনিটি ট্রান্সমিশন হয়ে গেছে, নিয়ম না মানলে ব্যাপক ছড়াবে’

‘কমিউনিটি ট্রান্সমিশন হয়ে গেছে, নিয়ম না মানলে ব্যাপক ছড়াবে’

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বাংলাদেশে কমিউনিটি ট্রান্সমিশন হয়ে গেছে, এখন স্বাস্থ্যবিধি ও নিয়ম না মানলে সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক।

তিনি বলেন, লকডাউন জোরালো করতে হবে। লকডাউন মানুষ পুরোপুরি মেনে চলছে না। বাইরে বাজারে মানুষ ঘোরাফেরা করছে। আমাদের কমিউনিটি ট্রান্সমিশন হয়ে গেছে। এখন কেউ নিয়ম না মানলে বেশি সংক্রমিত হবে, সংক্রমণ আরো ব্যাপকভাবে ছড়িয়ে পড়বে।

সোমবার (১৩ এপ্রিল) করোনাভাইরাসের সার্বিক পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত বুলেটিনে স্বাস্থ্যমন্ত্রী এ কথা বলেন। 

তিনি বলেন, আমরা হাসপাতাল, চিকিৎসাসেবা মজবুত করছি কিন্তু আমাদের বুঝতে হবে হাসপাতালে লক্ষ লক্ষ মানুষের চিকিৎসাসেবা কোনো দেশ দিতে পারে না। আমাদের সেদিকে লক্ষ্য রাখতে হবে। কোভিড মোকাবিলার মূল অস্ত্র ঘরে থাকা ও টেস্ট করা। এর মাধ্যমে যারা সংক্রমিত হয়েছে তাদেরকে চিহ্নিত করা যাবে। তাদেরকে আইসোলেশনে রাখা যাবে যাতে তারা অন্যদের সংক্রমিত করতে না পারে। এটিই সবচেয়ে বড় হাতিয়ার।

দেশের করোনা পরিস্থিতি তুলে ধরে তিনি স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনাভাইরাসে দেশে আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হলো। নতুন করে দেশে ১৮২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্ত ৮০৩ জন। নতুন করে তিন জন সুস্থ হয়েছেন। এ নিয়ে ৪২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।