প্রচ্ছদ খেলাধুলা এবারের বিশ্বকাপের ভাগ্য গণনা করবে ‘বধির’ বিড়াল!

এবারের বিশ্বকাপের ভাগ্য গণনা করবে ‘বধির’ বিড়াল!

এবারের বিশ্বকাপের ভাগ্য গণনা করবে অ্যাকিলিস নামের একটি বধির বিড়াল। সেন্ট পিটার্সবার্গের হার্মিটেজ জাদুঘরে থাকে অ্যাকিলিস। এর আগে  ২০১৭ সালে কনফেডারেশন কাপে ভবিষ্যদ্বাণী করে হাতেখড়ি হয় তার।

বিজয়ী নির্ধারণের পদ্ধতির ক্ষেত্রে দুই পাত্রে খাবার রাখা হয়। একই খাবার, একই পাত্র। শুধু দুই পাত্রে মুখোমুখি হওয়া দুই দলের পতাকা সেঁটে রাখা। সেখান থেকে যে খাবারটা বেছে নেবে অ্যাকিলিস, ধরে নেয়া হবে সে দলকেই বিজয়ী মনে করছে সে।

বধির হওয়াতে তার মনোযোগ অন্যদিকে সরে যাওয়ারও কোনো সুযোগ নেই। তবে বর্তমানে  অ্যাকিলিসকে নিতে হচ্ছে অন্য প্রস্তুতি। তার আধ্যাত্মিক ক্ষমতা নিয়ে কারো সন্দেহ নেই। কিন্তু অ্যাকিলিসের চিন্তার কারণ তার বিশাল বপু। হার্মিটেজ জাদুঘরের পাশের এক পোষা প্রাণীর দোকানে ব্যায়াম করানো হচ্ছে তাকে।

এ প্রসঙ্গে রুশ প্রাণী চিকিৎসক আনা কনদ্রেতিয়েভা জানান, অ্যাকিলিস এখন কাজ করছে, ‘বিশ্বকাপের জন্য প্রস্তুত হচ্ছে সে। মানুষ ওকে স্বাভাবিকের চেয়ে বেশি খাবার খেতে দেয়। সে যখন এখানে এসেছিল তখন ওকে বিড়াল নয়, ফুটবল মনে হচ্ছিল। আমরা তাই তার খাবারে কড়াকড়ি ব্যবস্থা নিয়েছি।

এর আগে ভবিষ্যদ্বাণী করে অল্প সময়েই বিশ্বব্যাপী দারুণ খ্যাতি পেয়েছিল অক্টোপাস পল। এ সামুদ্রিক প্রাণী  ২০০৮ ইউরোতে জার্মানির ৬টি ম্যাচের ভবিষ্যদ্বাণী করে ৪টি ম্যাচেরই সঠিক ফল জানায়। এর দুই বছর পর বিশ্বকাপে জার্মানির ৭টি ম্যাচ নিয়েই সঠিক ভবিষ্যদ্বাণী জানায় অক্টোপাস পল। এমনকি স্পেন বিশ্বকাপ জিতবে বলেও ভবিষ্যদ্বাণী দেয় সে। ২০১০ সালের অক্টোবরেই মারা যায় অক্টোপাস পল।