প্রচ্ছদ খেলাধুলা অনুশীলনে ব্যস্ত আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়া

অনুশীলনে ব্যস্ত আত্মবিশ্বাসী ক্রোয়েশিয়া

আর একটা ম্যাচ। তারপরেই হয়ে যেতে পারে নতুন ইতিহাস। ফুটবল বিশ্বকাপ পেতে পারে তার নতুন চ্যাম্পিয়নকে। যাদের হাতে দায়িত্ব তারাও উত্তেজনায় ফুটছেন। তবে অত্যধিক আবেগ যেন পারফরম্যান্সকে না প্রভাবতি করে তা ক্রোটদের মগজে ঢুকিয়ে দিয়েছেন কোচ দালিচ।

ফ্রান্সের বিরুদ্ধে ম্যাচের আগে ক্রোয়েশিয়া অবশ্য চোট নিয়ে খানিকটা চিন্তায়। ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালের নায়ক, যিনি গোল করেছেন এবং করিয়েছেন। ক্রোয়েশিয়ার অন্যতম অস্ত্র পেরিসিচ ফাইনালে অনিশ্চিত।

ইংল্যান্ডকে হারানোর নায়ক পেরিসিচ লুজনিকিতে বাঁ পায়ের থাইতে চোট পান। সেমিফাইনালের পর ক্রোট মিডফিল্ডারকে মস্কোর এক হাসপাতালে পাঠাতে হয়। ক্রোয়েশিয়ার কোচ দালিচ এখনই পেরিসিচের খেলার সম্ভবনা নিয়ে মন্তব্য করেননি।

ফাইনালে সামনে মানজুকিচকে রেখে ৪-৩-৩ ছকে খেলতে পারে ক্রোয়েশিয়া। পিছিয়ে থেকেও টানা তিন ম্যাচ জেতায় টিমের আত্মবিশ্বাস তুঙ্গে। তবে নকআউটে তিন ম্যাচ মিলিয়ে বাড়তি ৯০ মিনিট খেলার ধকল সামলে মদ্রিচরা কতটা তরতাজা থাকেন তা নিয়ে রয়েছে কৌতুহল।

ফাইনালের আগে  মাত্র ৪৮ ঘণ্টা পেয়েছে ক্রোয়েশিয়া। তারমধ্যেই ঝেড়ে নিজেদের নতুন করে নিয়েছে তারা। সম্ভাব্য একাদশে পেরিসিচকে ধরে নিয়েই ছক সাজানোর সম্ভবনা দেখা যাচ্ছে। গোল দুর্গের নিচে দায়িত্ব সামলাবেন সুবাসিচ।

রক্ষণের দায়িত্ব সামলাবেন ভরসাজিকো, লভরেন, ভিদা, স্ট্রিনিচ। মাঝমাঠের দুরন্ত ওঠা নামা যারা অপারেট করবেন তারা হলেন মদ্রিচ, বর্জোভিচ, রাকিটিচ। আর আপফ্রন্টের দায়িত্বে থাকবেন পেরিসিচ, মানজুকিচ ও রেবিচ।