SHARE

মিশরের টেলিভিশন চ্যানেলের জনপ্রিয় উপস্থাপকদের জেরুজালেম নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অবস্থানকে মেনে নেওয়ার ব্যাপারে দর্শকদের প্রভাবিত করতে নির্দেশ দিয়েছেন দেশটির এক গোয়েন্দা কর্মকর্তা। তুরস্কভিত্তিক টেলিভিশন চ্যানেল মেকামেলিন টিভি ওই উপস্থাপকদের সঙ্গে গোয়েন্দা কর্মকর্তার আলাপের অডিও রোববার প্রকাশ করেছে।

গত বছরের ডিসেম্বরে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর প্রতিবাদে ওই মাসেই আরব লিগের বৈঠক বসে এবং এ ব্যাপারে করনীয় নির্ধারণে কমিটি করা হয়। মিশর ওই কমিটির সদস্য। রোববার মেকামেলিন টিভিতে প্রচারিত অডিও বার্তার বরাত দিয়ে প্রতিবেদন প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। অডিও বার্তা অনুযায়ী, জেরুজালেম নিয়ে মিশর তার জনগণের সঙ্গে দ্বিমুখী আচরণ করছে বলে জানিয়েছে আল-জাজিরা অনলাইন।

অডিও টেপে নির্দেশ দেওয়া ব্যক্তিটি ক্যাপ্টেন আশরাফ আল খোলি বলে জানিয়েছে নিউ ইয়র্ক টাইমস। এতে শোনা যায়, তিনি ‍টিভি উপস্থাপকদের বলছেন,  ইসরায়েলের সঙ্গে যুদ্ধ মিশরের জাতীয় স্বার্থে ছিল না। তিনি ট্রাম্পবিরোধী অবস্থান থেকে তাদের সরে আসার নির্দেশ দেন।

মিশরের সরকারি তথ্য সেবা বিভাগ অবশ্য এ অভিযোগ অস্বীকার করেছে। তাদের দাবি, জেরুজালেম নিয়ে মিশর তার আগের অবস্থানেই রয়েছে।

26 Views