প্রচ্ছদ খেলাধুলা আইসিসি র‍্যাংকিংয়ে সাতে বাংলাদেশ

আইসিসি র‍্যাংকিংয়ে সাতে বাংলাদেশ

এশিয়া কাপের ফাইনালের পর নতুন রেটিং পয়েন্ট প্রকাশ করেছে আইসিসি। তবে দলগুলোর র‍্যাঙ্কিংয়ে অবস্থানের পরিবর্তন না আসলেও রেটিং হারিয়েছে পাকিস্তান, শ্রীলঙ্কা। অন্যদিকে বিপরীতে রেটিং বেড়েছে ভারত ও আফগানিস্তানের। তবে বাংলাদেশের রেটিং পয়েন্টের কোন পরিবর্তন হয়নি।

এশিয়া কাপ শুরুর আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯২ পয়েন্ট। এশিয়া কাপে আফগানদের বিপক্ষে পরাজয়ের পর তা কমলেও পাকিস্তানের বিপক্ষে সুপার ফোরের জয়ে তা বেড়ে দাঁড়িয়েছিল ৯৩ রেটিংয়ে। তবে ফাইনালে ভারতের কাছে হারায় ১ পয়েন্ট কমে আবার সেই ৯২ পয়েন্টেই প্রতিযোগিতা শেষ করল টাইগাররা।

বাংলাদেশ নিজেদের অবস্থান ধরে রাখলেও ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে রেটিং হারিয়েছে পাকিস্তান ও শ্রীলঙ্কা। প্রতিযোগিতায় দুই ম্যাচ হেরে বিদায় নেওয়া পাকিস্তান ৩ পয়েন্ট হারিয়েছে। তবে পরিবর্তন হয়নি র‍্যাঙ্কিংয়ের অবস্থান। খবর- স্পোর্টজোন টুয়েন্টিফোর

অন্যদিকে এশিয়া কাপে দারুণ সময় কাটানে আফগানদের র‍্যাঙ্কিংয়ে এগোতে না পারলেও বেড়েছে তাদের রেটিং পয়েন্ট। শ্রীলঙ্কা ও বাংলাদেশকে প্রতিযোগিতায় হারিয়ে নিজেদের নামের পাশে ৪ রেটিং বাড়িয়ে নিয়েছে আফগানরা।

তাছাড়া আসরের শিরোপা জিতে নেওয়ার পাশাপাশি ১ রেটিং পয়েন্টও বাড়িয়ে নিয়েছে ভারত। যথারীতি ১২৭ পয়েন্ট নিয়ে যথারীতি শীর্ষস্থানে রয়েছে ইংল্যান্ড। ৫ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় অবস্থানে নিজেদের ধরে রেখেছে ভারত। ১১২ ও ১১০ রেটিং পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় ও চতুর্থস্থানে অবস্থান যথারীতি নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার।

এক নজরে আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিং-

১. ইংল্যান্ড ১২৭ রেটিং।

২. ভারত ১২২ রেটিং।

৩. নিউজিল্যান্ড ১১২ রেটিং।

৪. দক্ষিণ আফ্রিকা ১১০ রেটিং।

৫. পাকিস্তান ১০১ রেটিং।

৬. অস্ট্রেলিয়া ১০০ রেটিং।

৭. বাংলাদেশ ৯২ রেটিং।

৮. শ্রীলঙ্কা ৭৭ রেটিং।

৯. উইন্ডিজ ৬৯ রেটিং।

১০.আফগানিস্তান ৬৭ রেটিং