প্রচ্ছদ হেড লাইন “ঘুষের চেয়ে ভিক্ষা উত্তম, করলাম প্রতিবাদ, হইলাম বহিষ্কার”

“ঘুষের চেয়ে ভিক্ষা উত্তম, করলাম প্রতিবাদ, হইলাম বহিষ্কার”

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

‘ঘুষ, দুর্নীতি আর ন্যায়বিচার একসাথে চলে না’ স্লোগান সংবলিত লিফলেট বিতরণ এবং সহযোগীদের নিয়ে মানববন্ধন করায় মানিকগঞ্জে মাহাবুবুল ইসলাম নামের এক আইনজীবীকে ১৫ দিনের জন্য আইন পেশা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে জেলা আইনজীবী সমিতি। পাশাপাশি তাকে সাত দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়েছে। তবে এই নির্দেশনা পাওয়ার পরপরই তিনি রাজপথে দাঁড়িয়ে এর প্রতিবাদ করেছেন।

জানা গেছে, গত ১০ অক্টোবর মাহাবুবুল ইসলামের নেতৃত্বে কয়েকজন আইনজীবী বিচার বিভাগে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে মানববন্ধন করেন।

সেখানে তারা দাবি করেন, ‘এফিডেভিট করতে নির্দিষ্ট ফির অতিরিক্ত ৩০০ থেকে ৫০০ টাকা আদায় করা হচ্ছে। এক হাজার টাকার কমে কোনো নকল সরবরাহ করা হচ্ছে না। রেকর্ড রুম থেকে নথি পেতে হলে অতিরিক্ত টাকা দিতে হয়। ’ তারা দাবি করেন, আদালতে অসাধু কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিচারপ্রার্থীদের মামলার খরচ অনেক বেড়ে যায়।

এর প্রেক্ষিতে বুধবার (১৯ অক্টোবর) মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি জামিলুর রশিদ খান ও সাধারণ সম্পাদক এ এফ এম নূরতাজ আলম বাহার স্বাক্ষরিত মাহাবুবুল ইসলামকে ১৫ কার্যদিবসের জন্য আইন পেশা থেকে বিরত থাকা এবং কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। মাহাবুবুল ইসলাম ও তার সাথিদের কর্মকাণ্ডে বার ও বেঞ্চের মধ্যে দূরত্ব সৃষ্টি হয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি জামিলুর রশিদ খান বলেন, আইনজীবী সমিতির সর্বসম্মতি সিদ্ধান্ত মোতাবেক মাহাবুবুল ইসলামের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে এই নোটিশ পাওয়ার পরপরই বুধবার বিকেলে আদালত চত্বরের বাইরে শহীদ রফিক সড়কে মাহাবুবুল ইসলাম গলায় একটি প্ল্যাকার্ড ঝুলিয়ে এর প্রতিবাদ করেন। প্ল্যাকার্ডে তিনি লেখেন, ‘ঘুষের চেয়ে ভিক্ষা উত্তম। করলাম প্রতিবাদ, হইলাম বহিষ্কার। আমাকে ভিক্ষা দিন। ’

মাহাবুবুল ইসলাম বলেন, ‘আমাকে অন্যায়ভাবে শাস্তি দেওয়া হয়েছে। তবে অন্যায়-দুর্নীতির বিরুদ্ধে সংগ্রাম-আন্দোলন চলবে। ’