প্রচ্ছদ আর্ন্তজাতিক ইয়েমেন যুদ্ধে মার্কিন সহায়তা বন্ধের প্রস্তাবে ভেটো ট্রাম্পের

ইয়েমেন যুদ্ধে মার্কিন সহায়তা বন্ধের প্রস্তাবে ভেটো ট্রাম্পের

ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের প্রতি সমর্থন দেয়া বন্ধ করতে কংগ্রেসে পাস হওয়া একটি প্রস্তাবে ভেটো দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এটি তার দ্বিতীয় উদ্যোগ।

মঙ্গলবার দেশটির সিনেটের এ সংক্রান্ত প্রস্তাবে ভেটো দেন মার্কিন প্রেসিডেন্ট। প্রস্তাবে ট্রাম্পের কঠোর সমালোচনা করেছেন কংগ্রেসের দ্বিদলীয় আইনপ্রণেতারা।

এসময় তিনি বলেন, কংগ্রেসে পাস হওয়া প্রস্তাব প্রেসিডেন্ট হিসেবে তার সাংবিধানিক কর্তৃত্ব দুর্বল করার ‘অপ্রয়োজনীয়’ ও ‘মারাত্মক প্রচেষ্টা’। কংগ্রেসে এই প্রস্তাব পাসের ফলে মার্কিন নাগরিক ও সেনাদের জীবন বিপদের মুখে পড়বে।

কংগ্রেসে পাস হওয়া এ প্রস্তাবটি তুলেছিলেন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স। প্রস্তাবে তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুদ্ধের ক্ষমতা কমিয়ে দেয়ার কথা বলেন। মার্কিন আইনে কংগ্রেসকে এই ক্ষমতা দেয়া আছে যে, প্রেসিডেন্ট যদি কোথাও যুদ্ধ কিংবা সশস্ত্র সংঘর্ষে জড়িয়ে পড়েন তাহলে কংগ্রেস সেক্ষেত্রে হস্তক্ষেপ করতে পারবে।

স্যান্ডার্সের তোলা প্রস্তাবের সমর্থকরা বলছেন, মার্কিন সংবিধান প্রেসিডেন্টকে নয় বরং কংগ্রেসকে যুদ্ধ ঘোষণার ক্ষমতা দিয়েছে। ফলে ইয়েমেন যুদ্ধে সৌদি আরবের পক্ষে অবস্থান নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংবিধান লঙ্ঘন করছেন।

২০১৫ সালে ইয়েমেনের প্রেসিডেন্ট মনসুর হাদিকে উচ্ছেদ করে রাজধানী সানা দখলে নেয় ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীরা। সৌদি আরবের রাজধানী রিয়াদে পালিয়ে যান হাদি। পরে মার্চে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্রের সহায়তায় ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ নামে সামরিক অভিযান শুরু করে সৌদি আরব।