প্রচ্ছদ আইন আদালত ৬ মামলায় হাইকোর্টে একত্রে জামিন চাইবেন খালেদা জিয়া

৬ মামলায় হাইকোর্টে একত্রে জামিন চাইবেন খালেদা জিয়া

নিম্ন আদালতে বিচারাধীন ৬ মামলায় একত্রে হাইকোর্টে জামিন চাইবেন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া। এ সংক্রান্ত জামিন আবেদন প্রস্তুত সম্পন্ন হলেই আগামী সপ্তাহে হাইকোর্টে দাখিল করা হবে বলে জানা গেছে। ইতমধ্যে আইনজীবীরা বিষয়টি নিয়ে কাজ শুরু করেছেন।

এ প্রসঙ্গে খালেদা জিয়ার আইনজীবী সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এম. মাহবুবউদ্দিন খোকন বলেন, নিম্ন আদালতে খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা কয়েকটি মামলায় জামিন চেয়েছিলাম। কিন্তু উদ্দেশ্যমূলকভাবে কোন কোন মামলা জামিন শুনানির জন্য দীর্ঘ সময় দিয়ে তারিখ ধার্য করা হচ্ছে। যা সচরাচর অন্য মামলার ক্ষেত্রে ঘটে না।

তিনি বলেন, কুমিল্লার একটি মামলায় খালেদা জিয়াকে সহ-আসামি করা হয়েছে। এই মামলার সকল আসামি জামিনে রয়েছেন। সেই হিসাবে খালেদা জিয়াও জামিন পাওয়ার হকদার। আদালত জামিন না দিয়ে অধিকতর শুনানির জন্য দিন ধার্য রেখেছেন। আইনজীবীরা ধারণা করছে বিএনপি চেয়ারপার্সনের জামিন বাধাগ্রস্ত করতেই এটা করা হচ্ছে।

তিনি বলেন, নিম্ন আদালত যেহেতু জামিন না দিয়ে বিচারিক সুলভ মনোভাব দেখায়নি তেমনি হাইকোর্টের অধিকার রয়েছে সরাসরি জামিন দেওয়ার। এই বিষয়গুলো উল্লেখ করে এসব মামলায় একত্রে জামিন চাওয়া হবে।

খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলা রয়েছে। এর মধ্যে কুমিল্লায় ৩টি, ঢাকায় ২টি ও নড়াইলের ১টি মামলায় তিনি জামিনে নেই। কারামুক্তি পেতে এসব মামলায় তাকে জামিন নিতে হবে। এর মধ্যে ঢাকার দুটি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা কার্যকরের জন্য বৃহস্পতিবার নির্দেশ দিয়েছে ঢাকা মহানগর হাকিম আদালত। একইসঙ্গে ৫ জুলাই পরোয়ানা সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য রেখেছে আদালত। এ দুটি মামলায় খালেদা জিয়ার পক্ষে জামিন চাওয়া হলেও এ বিষয়ে কোন আদেশ দেয়নি আদালত বলে জানান তার আইনজীবীরা।