প্রচ্ছদ আর্ন্তজাতিক সড়ক দুর্ঘটনায় মারা গেলেন এ যুগের শাহজাহান

সড়ক দুর্ঘটনায় মারা গেলেন এ যুগের শাহজাহান

ভালোবাসার নিদর্শন তাজমহল তৈরি করে আজও অমর হয়ে আছেন শাহজাহান। সেটির আদলে ফাইজুল হাসান কাদরি নামের এক ব্যক্তি তার স্ত্রীর মৃত্যুর পর ভালোবাসার নিদর্শন হিসেবে তৈরি করেন মিনি তাজমহল। তিনি ছিলেন একজন অবসরপ্রাপ্ত পোস্টমাস্টার। আর এ কারণে তাকে এ যুগের শাহজাহান উপাধি দেয়া হয়। এ যুগের শাহজাহান উপাধি পাওয়া ৮৩ বছর বয়সী এ ভারতীয় নাগরিক মারা গেলেন সড়ক দুর্ঘটনায়।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে খাবরটি জানা গেছে। ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বুলন্দশহর জেলার ফাইজুল কাদরী স্ত্রীর প্রতি ভালোবাসার নিদর্শনস্বরূপ ‘মিনি তাজমহল’ তৈরি করে এ যুগের শাহজাহান খেতাব পেয়েছিলেন।

কাসের কালান গ্রামে নিজ বাড়ির বাইরে অজ্ঞাত এক গাড়ির আঘাতে আহত হয়েছিলেন ফাইজুল। পরে আলিগড়ের এক বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলে চিকিত্সাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ফাইজুলের ভাইপো মোহাম্মদ আসলাম বলেন, ‘বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে বাড়ির বাইরে হাঁটছিলেন তিনি। এ সময় অজ্ঞাত এক গাড়ি তাকে চাপা দিয়ে চলে যায়। তিনি সেখানে আহত অবস্থায় পড়েছিলেন এবং রাত ১টায় খোঁজ পেয়ে স্থানীয় একটি হাসপাতালে নেয়া হয়। পরবর্তীতে সেখান থেকে আলিগড়ের একটি হাসপাতালে ভর্তি করা হয়, যেখানে শুক্রবার বেলা ১১টার দিকে মারা যান তিনি।’

গলার ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১১ সালের ডিসেম্বরে মারা গিয়েছিলেন ফাইজুলের স্ত্রী তাজামুল্লি বেগম। ১৯৫৩ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হওয়া এ দম্পতির কোনো সন্তান ছিল না। স্ত্রীর মৃত্যুর পর তাজমহলের আদলে মিনি তাজমহল নির্মাণ শুরু করেছিলেন। স্ত্রীকে মিনি তাজমহলের ভেতরেই দাফন করেছেন তিনি। মৃত্যুর পর স্ত্রীর কবরের পাশে শায়িত হওয়ার জন্য জায়গা রেখে দেন ফাইজুল। মিনি তাজমহলের পাশে সরকারি বালিকা বিদ্যালয় স্থাপনের জন্য চার বিঘা জমিও দান করে গেছেন তিনি।