প্রচ্ছদ খেলাধুলা স্বস্তির জয়েও ‘অস্বস্তিতে’ রিয়াল মাদ্রিদ

স্বস্তির জয়েও ‘অস্বস্তিতে’ রিয়াল মাদ্রিদ

টানা তিন ম্যাচে হার, আর সব মিলিয়ে পাঁচ ম্যাচের জয় খরা ঘুচিয়ে স্বস্তির জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। আরেকটি হারের বিপর্যয় রক্ষা করে চ্যাম্পিয়নস লিগে ভিক্টোরিয়া প্লাজেনকে ২-১ গোলে হারিয়েছে লস ব্লাঙ্কোসরা।

মঙ্গলবার রাতে ঘরের মাঠে পাঁচ ম্যাচ পর জয় পেল রিয়াল মাদ্রিদ। আর ২২ সেপ্টেম্বর নিজেদের মাঠে এসপানিয়লকে হারানোর পর এই প্রথম জয় হুলেন লোপেতেগির দলের। তবে কিন্তু এটি প্রত্যাশিত ফলাফল থেকে অনেক দূরে ছিল। কারণ ম্যাচ জিতলেও রিয়াল মোটেই রিয়ালের মতো খেলতে পারেনি। বরং প্লাজেন পেনাল্টি মিস না করলে ম্যাচের ফল অন্যরকমই হতে পারত। তাই জিতেও অস্বস্তি কাটছে না স্প্যানিশ জায়ান্টদের।

রিয়ালের অস্বস্তির বিষয়টি টের পাওয়া গেছে ম্যাচ শেষে তাদের খেলোয়াড়দের কথায়ও। কাসেমিরো যেমন বলেছেন, রিয়াল মাদ্রিদ অনেক ভালো ফুটবল খেলেনি, তবে এই খেলোয়াড় ও কোচ লোপেতেগির উপর বিশ্বাস রাখুন।

আর জিতে সাংবাদিকদের উপর কিছুটা ক্ষোভ ঝেড়েছেন মার্সেলো। ব্রাজিলিয়ান তারকা বলেছেন, সাংবাদিকরা আমাদের আঘাত করার চেষ্টা করে, সম্ভবত তারা ফুটবল খেলতে পারে না বলেই আমাদের ব্যাপারে ঈর্ষান্বিত।

এই ম্যাচকে বলা হয়েছিল লোপেতেগির ভাগ্য নির্ধারণের ম্যাচ। সেই ম্যাচে শুরুতে দলে বেশ কয়েকটি পরিবর্তন এনেছিলেন। ডিফেন্সে রাফায়েল ভারানকে বসিয়ে সার্জিও রামোসের সঙ্গী করেন নাচোকে। রাইটব্যাকে আদ্রিয়ান অদ্রিওজোলাকে রেখে লুকাস ভাসকেসকে নামান। মার্কো অ্যাসেনসিও এবং মারিয়ানোকেও বসে থাকতে হয় বেঞ্চে। দীর্ঘদিন পর প্রথম একাদশে নামান করিম বেনজেমা ও গ্যারেথ বেলকে।

বার্নাব্যুতে শুরু থেকেই বলের দখল নিয়ে খেলতে থাকা রিয়াল গোলের দেখা পেতে খুব বেশি সময় নেয়নি। ম্যাচের ১১ মিনিটেই বেনজেমার গোলে এগিয়ে যায় স্বাগতিকেরা। লুকাস ভাসকেসের ক্রস থেকে হেডে বল জালে জড়ান রিয়ালের ফরাসি এই ফরোয়ার্ড। ম্যাচের ৩৫ মিনিটে সহজ সুযোগ নষ্ট করেন ইসকো।

অন্যদিকে ৪৪ মিনিটে সমতায় ফিরতে পারত প্লাজেন। মাত্র ছয় গজ দূরে থেকে বলে ঠিকমতো পা ছোঁয়াতে পারলেই বল জালে জড়াতে পারতেন পেত্রজেলা। কিন্তু বল মারেন বারের ওপর দিয়ে।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর মিনিট দশেক পরেই স্কোরলাইন ২-০ করেন মার্সেলো। মার্সেলো-ভালভের্দে-বেলের সমন্বিত আক্রমণে গোল পায় রিয়াল মাদ্রিদ। মার্সেলোর শট ঠিকঠাক ক্লিয়ার করতে পারেনি প্লাজেনের রক্ষণ। মার্সেলোর শট অতিথিদের হার নিশ্চিত হয়। ৭১ মিনিটে বেনজেমার গোল অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয়। ৭৮ মিনিটে হরোসভস্কির শটে গোলের দেখা পায় প্লাজেন। এতে গোল ব্যবধান কমলেও জয় নিয়ে মাঠ ছাড়ে স্প্যানিশ জায়ান্টরাই।

প্লাজেন জয়ের পর এবার চাকরি বাঁচাতে লোপেতেগির পরের পরীক্ষা আরও কঠিন। আগামী রোববার স্প্যানিশ লা লিগায় তাদের প্রতিপক্ষ চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা। ক্যাম্প ন্যু’র এল ক্ল্যাসিকোই রিয়ালের ডাগআউটে ভাগ্য নির্ধারণ করে দিতে পারে স্পেনের সাবেক কোচের।