প্রচ্ছদ আর্ন্তজাতিক সৌদি যুবরাজ সালমানকে আল কায়েদার হুঁশিয়ারি

সৌদি যুবরাজ সালমানকে আল কায়েদার হুঁশিয়ারি

২০৩০ সাল নাগাদ তেল নির্ভরতা কমিয়ে সৌদি আরবের অর্থনীতিকে বহুমুখী করতে দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে সেদেশে পরিচালিত হচ্ছে ধর্মীয় ও সামাজিক সংস্কার উদ্যোগ। এসব উদ্যোগের মধ্যে রয়েছে সিনেমা হল চালু, নারীদের গাড়ি চালানোর অনুমতি। এই দুটি উদ্যোগকে ‘পাপে পূর্ণ’ বলে আখ্যায়িত করে হুঁশিয়ারি দিয়েছে ইসলামপন্থি জঙ্গি সংগঠন আল কায়েদার আরব উপদ্বীপ অঞ্চল শাখা।

শুক্রবার আল কায়েদার নিজেদের সংবাদমাধ্যম মাদাদে এই হুঁশিয়ারি দেওয়া হয় বলে জানিয়েছে অনলাইনে জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টেলিজেন্স।

ইয়েমেনভিত্তিক আল কায়েদার শাখাটি বলেছে, ‘বিন সালমানের নতুন যুগ মসজিদকে সিনেমা হলে পরিণত করেছে। সে ইমামদের লেখার পরিবর্তে পূর্ব ও পশ্চিমের নাস্তিক ও সেক্যুলারদের অসাড় লেখনি দিয়ে বই পরিবর্তন করেছে।’ আর ব্যাপক দুর্নীতি ও নৈতিক অবক্ষয়ের দরজা খুলে রেখেছে বলেও মন্তব্য করা হয়েছে আল কায়েদার বিবৃতিতে।

ইসলাম ধর্মাবলম্বীদের পবিত্র শহর মক্কার কাছে গত এপ্রিলে আয়োজিত রেসলিং প্রতিযোগিতা ডব্লিউডব্লিউই আয়োজনেরও সমালোচনা করা হয় আল কায়েদার বিবৃতিতে। বলা হয়, (বিদেশি) অবিশ্বাসী রেসলাররা ক্রসের চিহ্ন এঁকে তরুণ মুসলিম নারী ও পুরুষের সামনে তাদের ব্যক্তিগত অঙ্গ প্রদর্শন করেছে। দুর্নীতিবাজরা শুধু সেখানেই থামেনি প্রতি রাতেই গানের আসর ছাড়াও বসানো হয়েছে সিনেমা আর সার্কাস শো।

সুন্নিপন্থী আল কায়েদার এই শাখাটি ইয়েমেনে জটিল যুদ্ধে সক্রিয় রয়েছে। ইয়েমেনে হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে সামরিক অভিযান পরিচালনা করছে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট।