প্রচ্ছদ আর্ন্তজাতিক সৌদি যুবরাজ খাশোগিকে ‘চুপ করানোর’ নির্দেশ দিয়েছিলেন

সৌদি যুবরাজ খাশোগিকে ‘চুপ করানোর’ নির্দেশ দিয়েছিলেন

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান রাজ পরিবারের কট্টোর সমালোচক সাংবাদিক জামাল খাশোগিকে ‘চুপ করাতে’ নির্দেশ দিয়েছিলেন। গত মাসে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইয়ের পরিচালক জিনা হ্যাসপেল তুর্কি কর্মকর্তাদের এ ধরণের ইঙ্গিত দিয়েছিলেন বলে জানিয়েছে একটি তুর্কি পত্রিকা।

তুর্কি হুরিয়াত সংবাদপত্রের এই প্রতিবেদনের বিষয়ে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষে এক কর্মকর্তার জানতে চাওয়া হলে তিনি জানিয়েছেন এ ধরণের অডিও রেকর্ডিংয়ের বিষয়ে তার কিছু জানা নেই।

হুরিয়াতের সাংবাদিক আব্দুল কাদির সেলভি তার প্রতিবেদনে লিখেছেন, ‘আরেকটি রেকর্ডিংয়ের বিষয়ে কথা উঠেছে।’ এতে সৌদি যুবরাজ ওয়াশিংটনে নিযুক্ত তার ভাইয়ের সঙ্গে ফোনে কথা বলেছেন। তারা দুজন খাশোগির বিষয়ে কথা বলেছেন। সিআইএ প্রধান জিন হ্যাসপেল তার তুরস্ক সফরকালে এ বিষয়ে ইঙ্গিত দিয়েছেন। তারা কাদির তার প্রতিবেদনে দাবি করেছেন, ‘বলা হয়েছে যুবরাজ যত দ্রুত সম্ভব জামাল খাশোগিকে নিশ্চুপ করানোর আদেশ দিয়েছেন।’

গত ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনসুলেটের ভেতরে খুন হন জামাল খাশোগি। তুরস্ক এ ঘটনার জন্য প্রথম থেকেই সৌদি আরবকে দায়ী করে আসছে। এছাড়া পরে এর পেছনে সৌদি যুবরাজের হাত রয়েছে বলেও দাবি করেছে তুরস্ক। রিয়াদ কয়েক দফায় হত্যার অভিযোগ অস্বীকার করে। আন্তর্জাতিক চাপের মুখে পরে খাশোগি খুনের কথা স্বীকার করতে বাধ্য হয় সৌদি। অবশ্য খুনের পেছনে যুবরাজের হাত থাকার বিষয়টি এখনো অস্বীকার করে যাচ্ছে সৌদি আরব।