প্রচ্ছদ আজকের সেরা সংবাদ ‘সবাইকে আইন মানতে হবে’

‘সবাইকে আইন মানতে হবে’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বলেছেন, সেপ্টেম্বরে ট্রাফিক সচেতনতা কর্মসূচিতে আমরা অনেক সাফল্য পেয়েছি। তবে শতভাগ সফলতা অর্জন সম্ভব হয়নি। তাই ধারাবাহিক এ প্রক্রিয়া অব্যাহত থাকবে। সকলকেই আইন মানতে হবে, না মানলে তাদের বিরুদ্ধে আইন প্রয়োগ করা হবে।

রোববার রাজধানীর কারওয়ান বাজারে সোনারগাঁও ক্রসিংয়ে ঢাকা মহানগরীতে ট্রাফিক সচেতনতা কর্মসূচি পালনের শেষ দিনে ট্রাফিক ব্যবস্থাপনা পরিদর্শন করতে গিয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, দীর্ঘ দিনের অভ্যাস দুই-এক মাসেই পরিবর্তন হয়ে যাবে, সেটা প্রত্যাশা করি না। তবে আশা করছি, ২০১৮ সালের মধ্যেই ট্রাফিক ব্যবস্থাপনায় দৃশ্যমান পরিবর্তন আসবে।

তিনি বলেন, সেপ্টেম্বর মাসে ট্রাফিক আইন না মানার কারণে মামলার মাধ্যমে জরিমানা আদায় করা হয়েছে সাত কোটি টাকার বেশি। অভিযানে পর্যাপ্ত গাড়ি ডাম্পিং করা হয়েছে, রেকারিং করা হয়েছে, মামলা দেওয়া হয়েছে। সড়কে শৃঙ্খলা ও নিরাপত্তা ফিরিয়ে আনার ক্ষেত্রে আমরা কতটুকু অগ্রগতি অর্জন করতে পেরেছি সেটা নিয়ে বিতর্ক থাকতে পারে। ঢাকা শহরে কোনো ধরনের বাস স্টপেজের কোনো চিহ্ন ছিল না। আমরা প্রায় ১৩০টার মতো বাস স্টপেজ তৈরি করেছি, সেসব জায়গায় বাস স্টপেজ শুরু ও শেষ লিখে ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে সাইনবোর্ড লাগিয়ে দেওয়া হয়েছে।

পথচারীদের ফুটওভার ব্রিজ ব্যবহারেও সফলতা এসেছে, কিন্তু কাঙ্খিত মাত্রায় নয় বলে জানান কমিশনার। তিরি বলেন, আমি বিনীতভাবে বলতে চাই, আমাদের সবচেয়ে বড় সমস্যা আইন না মানার মানসিকতা। পথচারীরা আইন মানছেন না। আমরা জোর করেও ফুটওভার ব্রিজ ব্যবহার করাতে পারছি না, জেব্রা ক্রসিং ব্যবহার করাতে পারছি না। চলন্ত গাড়ির সামনে দিয়ে যেখানে সেখানে রাস্তা পার হচ্ছেন পথচারীরা। বাস চালকদের নিয়ে বারবার মিটিং করা হচ্ছে, সমন্বয় মিটিং, সচেতনতামূলক মিটিং করা হচ্ছে। তারপরও যেখানে সেখানে গাড়ি দাঁড় করিয়ে যাত্রী তোলার অভ্যাসটা বন্ধ করা যাচ্ছে না।

রাজধানীবাসীকে অনুরোধ জানিয়ে ঢাকার পুলিশ কমিশনার বলেন, আপনারা যদি আইন না মানেন তাহলে শুধু পুলিশ নয় সরকারের কোনো বাহিনী দিয়েই এই ট্রাফিক শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব নয়।

বিভিন্ন ক্ষেত্রে পুলিশ সদস্যদের চাঁদা আদায়ের অভিযোগের বিষয়ে আছাদুজ্জামান মিয়া বলেন, ব্যক্তিগতভাবে যদি কোনো ব্যক্তি অনিয়ম করে তাহলে সেই দায় একান্তই তার। কোনো ব্যক্তির দায় তার প্রতিষ্ঠান নেবে না, যদি কারো বিরুদ্ধে কোনো অভিযোগ পাওয়া যায় তাহলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।