প্রচ্ছদ হেড লাইন শ্রিংলার বাংলাদেশ সফর তাৎপর্যপূর্ণ, বললেন কূটনৈতিক বিশ্লেষকরা

শ্রিংলার বাংলাদেশ সফর তাৎপর্যপূর্ণ, বললেন কূটনৈতিক বিশ্লেষকরা

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :  

চীন ও ভারতের স্নায়ুযুদ্ধের মধ্যেই, পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলার, বাংলাদেশ সফরের বিষয়টিকে তাৎপর্যপূর্ণভাবে দেখছেন কূটনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, ভৌগলিক কারণেই দরকষাকষির সুযোগ বেড়েছে ঢাকার। তাই এটিকে কাজে লাগিয়ে এখন সময় এসেছে ভারতের সাথে অমীমাংসিত বিষয়গুলো নিষ্পত্তি করার। চীনের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বৃদ্ধির যুক্তিতে যাতে ভারতের ইস্যুগুলো চাপা না পড়ে সেই দিকেও কৌশলী হওয়ার পরামর্শ বিশ্লেষকদের।

মহামারির বিচ্ছিন্নতার মধ্যেও দিল্লী থেকে উড়ে এসে ভারত-বাংলাদেশের দ্বিপক্ষীয় সম্পর্কের মাত্রা, সোনালী অধ্যায়ে রয়েছে; জানিয়ে গেলেন ভারতের পররাষ্ট্র সচিব। কিন্তু, এই বহুমাত্রিক ভ্রাতৃত্বের বন্ধনে যেনও চাঁদের কলঙ্কের মতো রয়ে যায় সীমান্ত হত্যা বন্ধ আর তিস্তা চুক্তির মতো অমীমাংসিত ইস্যুগুলো।

সম্পর্কের উষ্ণতার মধ্যেও এবছর এখন পর্যন্ত সীমান্তে মানুষ মরেছে আশঙ্কাজনক হারে। গত দুই বছরের মৃতের তালিকা যেনও ছাড়িয়ে যেতে চায় অতীতের পরিসংখ্যান।

শুধু তাই নয়, সম্প্রতি বাংলাদেশে করোনা মোকাবিলায় চীনা ভ্যাক্সিনের প্রয়োগ, তিস্তার পানি ব্যবস্থাপনায় দেশটির বিনিয়োগের ইস্যু গণমাধ্যমে এলে সেসব নিয়েও তোলপাড় বিভিন্ন মহলে। অনেকেরই প্রশ্ন তবে কী চীনের প্রতি ঝুঁকে যাওয়াই, ঢাকার প্রতি বাড়তি মনোযোগের চেষ্টা দিল্লীর ?

শ্রীংলার সফরের পর কূটনৈতিক বিশ্লেষকরা বলছেন, ভূ-রাজনৈতিক কারণেই দ্বি-পক্ষীয় ইস্যুগুলোতে দরকষাকষির সুযোগ বেড়েছে বাংলাদেশের।

প্রধানমন্ত্রী-সঙ্গে-শ্রিংলার-বৈঠক

সাবেক রাষ্ট্রদূত হুমায়ুন কবির বলেন, সীমান্ত হত্যা একটা গুরুত্বপূর্ণ বিষয়। ভারতের দিকে থেকে বলা হয়; এটা গুরুত্বপূর্ণ। কিন্তু কাজে দেখা যায় না। এ ঘটনাগুলো জনমনে বিরূপ-প্রতিক্রিয়া সৃষ্টি করে।

অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, আঞ্চলিক পরিস্থিতির কারণে আরও বেশি তৎপর হয়েছে ভারত। সেক্ষেত্রে চীন একটি বড় ভূমিকা পালন করছে।

প্রতিবেশী ভারতের সাথে আগামীতে আরও ওতপ্রোত সম্পৃক্ততায় দেশটির কেন্দ্র ও মাঠ পর্যায়ের রাজনীতির গতিপ্রকৃতি বুঝেই পদক্ষেপ নিলে সংকট সমাধানের পথ খুলবে বলেও ধারণা বিশ্লেষকদের। একই সাথে অমীমাংসিত ইস্যুগুলোর পাশাপাশি ভ্যাক্সিন কূটনীতির ক্ষেত্রেও ঢাকা-দিল্লী সম্পর্কে ভারসাম্য বজায় রাখার তাগিদও এসেছে বিশ্লেষকদের কাছ থেকে।