প্রচ্ছদ আজকের সেরা সংবাদ শ্রমিক কল্যাণ তহবিলে ৯ কোটি টাকা দিলো বিএটিবি

শ্রমিক কল্যাণ তহবিলে ৯ কোটি টাকা দিলো বিএটিবি

সরকারের শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে গত বছরের লভ্যাংশের প্রায় ৯ কোটি টাকা জমা দিয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ (বিএটিবি)।

রোববার দুপুরে সচিবালয়ে কোম্পানির চেয়ারম্যান গোলাম মঈনুদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল কোম্পানির লভ্যাংশের ৮ কোটি ৮২ লাখ ৭ হাজার ৯৮৮ টাকার  চেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হকের হাতে তুলে দেন।

এ সময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, ২২ কোটি টাকা বিতরণের পরও শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে এখন প্রায় ৩০০ কোটি টাকা রয়েছে। আমরা সহায়তার ক্ষেত্রে প্রতিষ্ঠানিক খাতের চেয়ে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের অগ্রাধিকার দিয়ে থাকি।

সম্প্রতি বজ্রপাতে কৃষি শ্রমিকের মৃত্যুর পরিমাণ বেড়ে যাওয়ায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে কৃষি শ্রমিকের পরিবারকে ২ লাখ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

তিনি বলেন, কোনো শ্রমিক কর্মস্থলে মারা গেলে ওই শ্রমিক এ তহবিল থেকে ২ লাখ টাকা এবং তার সন্তান মেডিক্যাল কলেজ বা প্রকৌশল বা কৃষি বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করলে ৩ লাখ টাকা ও পাবলিক বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করলে ৫০ হাজার টাকা পর্যন্ত দেওয়া হচ্ছে।

২০০৬ সালের শ্রম আইন (২০১৩ সালে সংশোধিত) অনুযায়ী, ২ কোটি টাকার বেশি মূলধনী প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের ৫ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে। বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিলে বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে অর্থ সহায়তা দেয় সরকার।

চেক হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর মানবসম্পদ বিভাগের প্রধান রুমানা রহমানসহ মন্ত্রণালয় ও কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।