প্রচ্ছদ খেলাধুলা ‘রোনালদোর শূন্যস্থান পূরণ করা কঠিন’

‘রোনালদোর শূন্যস্থান পূরণ করা কঠিন’

৪৩৮ ম্যাচে ৪৫০ গোল। পরিসংখ্যানই বলছে গত নয় বছরে রিয়াল মাদ্রিদের গোলমেশিন ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। পর্তুগিজ ফরোয়ার্ড এই মৌসুমেই রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যোগ দিয়েছেন। তার সাবেক ক্লাব সতীর্থ টনি ক্রুস বলছেন, রিয়ালে রোনালদোর শূন্যস্থান পূরণ করা সহজ হবে না।

রোনালদো ২০০৯ সালে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন। এরপর হয়েছেন রিয়ালের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা। রিয়ালের হয়ে আরো অনেক রেকর্ডই নিজের করে নিয়েছেন। তার দুর্দান্ত পারফরম্যান্সেই চ্যাম্পিয়নস লিগে হ্যাটট্রিক শিরোপা জিতেছে রিয়াল।

টানা ছয় মৌসুমে রোনালদো হয়েছেন চ্যাম্পিয়নস লিগের সর্বোচ্চ গোলদাতা। ইউরোপের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই প্রতিযোগিতায় একক ক্লাবের হয়ে একশ গোল করা প্রথম খেলোয়াড়ও তিনিই। পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী রোনালদোকে ছাড়া রিয়ালকে তাই বেশ ভুগতে হবে বলে মনে করেন ক্রুস।

জার্মান এই মিডফিল্ডার ‘কিকার’কে বলেছেন, ‘প্রতি মৌসুমে ৫০ গোল করা একজনের শূন্যস্থান পূরণ করা সহজ না। ক্রিস্টিয়ানো গত কয়েক বছর ধরেই রিয়ালের খুব গুরুত্বপূর্ণ সদস্য, আমাদের সাফল্যের বড় কারণ। এ বছর আবার সাফল্য পাওয়া কঠিন হবে।’

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৪ গোল করেছিলেন রোনালদো। তার জায়গায় রিয়াল এখনো বড় কোনো খেলোয়াড় খুঁজে পায়নি।