প্রচ্ছদ খেলাধুলা রোনালদোর রিয়াল ছাড়ার কারণ এই?

রোনালদোর রিয়াল ছাড়ার কারণ এই?

ক্রিস্টিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে চলে গেছেন দুই সপ্তাহ হয়ে গেছে। এর মধ্যেই সিআর সেভেন নিয়ে জুভেন্টাসের উল্লাস আকাশ ছুঁয়েছে। এক ধাক্কায় ইতালিয়ান লিগের জনপ্রিয়তা বেড়েও গেছে। রিয়াল মাদ্রিদের জনপ্রিয়তায় টান পড়েছে কি না, সে তর্কে না গিয়েও বলা যায়, লা লিগার ব্র্যান্ডমূল্য একটু হলেও কমে গেছে।

ঠিক কী কারণে রোনালদো রিয়াল ছেড়েছেন, এটা নিশ্চিতভাবে বলা যাচ্ছিল না। কেউ বলেছেন কম বেতন পাওয়ার কথা, কেউ বলেছেন কর ঝামেলা আর ভালো লাগছিল না রোনালদোর, কেউবা নতুন চ্যালেঞ্জের কথাটাই মেনে নিয়েছেন। তবে অনেকে এ সিদ্ধান্তের পেছনে মূল ভূমিকা দেখছেন ফ্লোরেন্তিনো পেরেজের। রিয়াল সভাপতির দিকে আঙুল তুলছেন প্রেদরাগ মিজাতোভিচও।

১৯৯৮ চ্যাম্পিয়নস লিগ ফাইনালে রিয়ালকে জয় এনে দেওয়া গোলটি ছিল মিজাতোভিচের। এখনো আদ্যন্ত মাদ্রিদিস্তা যুগোস্লাভিয়ার সাবেক এই স্ট্রাইকার। তাঁর ধারণা, রোনালদো অনেক ভেবেচিন্তেই দলবদলের সিদ্ধান্ত নিয়েছেন এবং এ সিদ্ধান্তে পেরেজ ও রোনালদোর মধ্যে সম্পর্কে ফাটল সৃষ্টি হওয়াটাই বেশি ভূমিকা রেখেছে, ‘আমি বিশ্বাস করি না, রাগ করে এক মুহূর্তেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে হয়েছে। যেটা অনেক আগে শুরু হয়েছে, পরিপূর্ণতা পেয়েছে এবং এই ফলাফলে এসেছে। সম্ভবত সভাপতি ও ক্রিস্টিয়ানোর মধ্যে সম্পর্ক খারাপ হয়ে গিয়েছিল। আমি ঠিক জানি না দুজনের মধ্যে কী হয়েছিল, তবে বাইরে থেকে দেখে মনে হয়েছে দুজনের মধ্য গুরুতর সমস্যা আছে এবং দুজনের মধ্যে সম্পর্ক খারাপ হয়েছে।’

গত পঞ্চাশ বছরে ক্লাবের সবচেয়ে সফল খেলোয়াড়ের বিদায়ের পেছনে সবচেয়ে সফল সভাপতিই ভূমিকা রেখেছেন। রিয়ালের সমর্থকদের জন্য ব্যাপারটা মেনে নেওয়া একটু কঠিন!