প্রচ্ছদ শিক্ষাঙ্গন রাবিতে টেন্ডার ছাড়া ছাত্রলীগের ফলের বাগান দখল: তদন্ত কমিটি গঠন

রাবিতে টেন্ডার ছাড়া ছাত্রলীগের ফলের বাগান দখল: তদন্ত কমিটি গঠন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আম ও লিচুর বাগান বিনা টেন্ডারে দখলের অভিযোগে শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা বিরুদ্ধে তদন্ত শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ঈদের ছুটি শেষে সব পক্ষের সঙ্গে কথা বলে প্রতিবেদন জমা দেয়া হবে বলে গতকাল বুধবার বিকেলে এ তথ্য নিশ্চিত করেন সহকারি প্রক্টর মো. হুমায়ুন কবির।

অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ১৫ মে রাবি উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে প্রধান করে করা চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি তদন্ত গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কমিটির অন্য সদস্যরা হলেন- সহকারী প্রক্টর ড. মো. হাসানুর রহমান, ড. মো. রওশন জাহিদ, মো. হুমায়ুন কবির।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বাগানগুলোর টেন্ডারের জন্য অনেকেই আবেদনের জন্য এসেছিলো। কিন্তু ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের আবেদনপত্র জমা দিতে বাঁধা দেয়ায় বাইরের কেউ আবেদন করতে পারেনি বলে অভিযোগ ওঠে। এরপর ছাত্রলীগের নেতাকর্মীরা ৩টি বাগান লিজ নেয়ার জন্য ৩ হাজার টাকা জমা দিতে চেয়েছিলো। কিন্তু প্রশাসনের কাছে সেই আবেদন গ্রহণযোগ্য না হওয়ায় তাৎক্ষণিক ফিরিয়ে দেয়া হয়। পরে লিজ ছাড়াই সেই বাগানগুলো দখলে নেয় ছাত্রলীগ। এদিকে প্রশাসনের কাছে টেন্ডারের আবেদনপত্র ও জামানত কিছু জমা না দিলেও গাছের লিচু পেড়ে ছাত্রলীগের নেতারা স্থানীয় বাজারে বিক্রি করে দিচ্ছে বলে অভিযোগ ওঠে।

সহকারি প্রক্টর মো. হুমায়ুন কবির জানান, রাবি শাখা ছাত্রলীগের কিছু নেতাকর্মীর বিরুদ্ধে বিনা টেন্ডারে বিশ্ববিদ্যালয়ের ফলের বাগান দখল করার অভিযোগ উঠেছে। এদিকে, যাদের বাগান লিজ দেয়া হয়েছে তাদের আম ও লিচু গাছ থেকে পাড়তে দিচ্ছেনা নেতাকর্মীরা। এ অভিযোগের তদন্তের কার্যক্রম ধীর গতিতে চলছে। তবে ছুটির পরে সব পক্ষের সঙ্গে কথা বলে দ্রুত তদন্ত করা হবে বলে জানান তিনি।