প্রচ্ছদ বিনোদন ‘মিটু’ নিয়ে আনুশকা-দীপিকার মুখোমুখি রানি, অতঃপর…!

‘মিটু’ নিয়ে আনুশকা-দীপিকার মুখোমুখি রানি, অতঃপর…!

২০১৮ সালের গত অক্টোবর মাস থেকে ‘মিটু’-তে ভরে গিয়েছিল সোশ্যাল ওয়াল। বহু মানুষ শেয়ার করেছিলেন নিজেদের অভিজ্ঞতা। ব্যতিক্রম ছিলেন না বলিউড তারকারাও। নানা পাটেকারসহ কয়েকজনের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছিলেন তনুশ্রী দত্ত। তারপর প্রায় আন্দোলনের চেহারা নেয় #মিটু। বহু পানি গড়ানোর পর এবার মুখ খুললেন রানি মুখার্জি। আর মুখ খুলেই ট্রোলিংয়ের শিকার এই নায়িকা।

ঠিক কী বলেছেন রানি? সম্প্রতি এক আলোচনায় দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, টাবু, আনুশকা শর্মা, তাপসী পান্নুর সঙ্গে উপস্থিত ছিলেন রানি। সেখানে তিনি বলেন, “নিজেকে রক্ষা করার মতো সাহস বা ক্ষমতা থাকা উচিত।’’ রানির কথার মধ্যেই দীপিকা বলে ওঠেন, ‘‘কিন্তু এমন অনেক নারী রয়েছেন, যারা সে ভাবে তৈরি নন। তারা তো নিজেদের অসহায় ভাববেন, এককোনায় পড়ে থাকবেন।’’

দীপিকার কথার চটজলদি জবাবে রানি বলেন, ‘‘সে সব নারীদের সঙ্গে আমাদের কথা বলতে হবে। তাদের বোঝাতে হবে, নিজেদের পাল্টে ফেলার সময় এসেছে।’’

আসলে গোটা আলোচনায় রানি বোঝাতে চেয়েছেন, নিজেদের রক্ষা করাটা ছোট থেকে মেয়েদের শেখা উচিত। স্কুলেও এই বিষয়ে নজর দেওয়া উচিত বলে মত তার। প্রয়োজনে মেয়েদের মার্শাল আর্টও শিখতে হবে।

সে সময় দীপিকা প্রশ্ন তোলেন, শুধু মেয়েদেরই কেন আত্মরক্ষার পাঠ নিতে হবে? বাকি অভিনেত্রীরা অনেকটা এক সুরে কথা বললেও রানির গলায় শোনা যায় ভিন্ন সুর। তারপরই সোশ্যাল মিডিয়ায় ট্রোলিং শুরু হয়ে যায়।

কেউ বলেন, রানি যেমন ভাবছেন বাস্তবটা তার থেকেও কঠিন। কারও প্রশ্ন, চার মাসের শিশুকন্যার ধর্ষণের খবরও পাওয়া যায়। সেই শিশু কি মার্শাল আর্ট শিখে ধর্ষকদের মারবে? আবার কারও মতে, রানির কথা শোনার পর আনুশকা-দীপিকার কথা শুনলেই দুই প্রজন্মের ভিন্ন চিন্তাধারার আঁচ পাওয়া গেল।