প্রচ্ছদ সারাদেশ ঢাকা বিভাগ মানিকগঞ্জে কালিগঙ্গা নদী হতে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন

মানিকগঞ্জে কালিগঙ্গা নদী হতে অবৈধ বালু উত্তোলন বন্ধের দাবীতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, মানিকগঞ্জ :

মানিকগঞ্জে কালিগঙ্গা নদীতে ড্রেজার বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্থ এলাকাবাসীরা। শুক্রবার (২৮ আগস্ট) বিকেলে ঘিওর উপজেলার তরা এলাকায় কোটাই বাজারে এই মানব বন্ধন অনুষ্ঠিত হয়।

Manikganj Balo

মানব বন্ধনে কোটাই, উত্তর তরা, কেল্লা ও পূর্ব কুমুল্লী এলাকায় ড্রেজার মেশিন দিয়ে কালিগঙ্গা নদী হতে অপরিকল্পিভাবে বালু উত্তোলনের ফলে সৃষ্ট নদী ভাঙনের শিকার ক্ষতিগ্রস্থ জমির মালিকরা অবিলম্বে কালিগঙ্গা নদী থেকে অবৈধভাবে বালুমাটি উত্তোলন বন্ধ এবং এসব ভূমি দস্যুদের শাস্তির দাবী জানান।

মানববন্ধনকালে ক্ষতিগ্রস্থ এলাকাবাসীরা জানান, নদী হতে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে এলাকায় তীব্র ভাঙন শুরু হয়েছে। ফলে ভিটে মাটি, সহায় সম্বল হারিয়ে পথে বসেছে কয়েকশত মানুষ। হুমকির মুখে পড়েছে কেল্লা জামে মসজিদসহ গুরুত্বপূর্ন স্থাপনা। দীর্ঘদিন যাবত কালিগঙ্গা নদীতে এই বালু উত্তোলন করা হলেও এলাকাবাসীর প্রতিবাদ সত্বেও বন্ধ হয়নি ড্রেজার দিয়ে এই অবৈধ বালু উত্তোলন।

মানব বন্ধন কালে ক্ষতিগ্রস্থ এলাকাবাসীরা সংশ্লিষ্ট প্রশাসনের নিকট এসব ভূমি দস্যুদের কবল হতে এলাবাসীদের রক্ষা ও কালিগঙ্গা নদী হতে অবৈধভাবে বালু উত্তোলনের জোর দাবী জানান।

এ বিষয়ে ঘিওর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আইরিন আক্তার  বলেন, ‘ক্ষতিগ্রস্তরা আবেদন করার পর তদন্ত করা হয়েছে। সেখানে ইজারাদাররা বুলগেট বসিয়ে নদী থেকে বালু বা মাটি উত্তোলন করছেন।

কিন্তু, রাতের আধাঁরে ইজারাভুক্ত এলাকার বাইরে বালু বা মাটি উত্তোলনের অভিযোগটিও ক্ষতিয়ে দেখা হচ্ছে। নিয়ম বহির্ভূতভাবে কেউ যাতে নদী থেকে বালু বা মাটি উত্তোলন করতে না পারে এবং এর ফলে যাতে নদীভাঙন সৃষ্টি না হয়, সে বিষয়ে আমরা নজর রাখছি।’