প্রচ্ছদ আজকের সেরা সংবাদ মক্কা ছাড়া সৌদিতে কারফিউ শিথিল

মক্কা ছাড়া সৌদিতে কারফিউ শিথিল

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

করোনার ভয়াল থাবা থেকে রক্ষা পেতে জারি করা কারফিউ শিথিল করেছে সৌদি আরব। যদিও এখনও কারফিউ বলবৎ থাকবে পবিত্র নগরী মক্কায়। দেশটির বাদশাহ সালমান বিন আব্দুল আজিজের ফরমানে বলা হয়েছে, রোববার থেকে তা কার্যকর হবে। যদিও মক্কা ও আশপাশেরর এলাকায় লকডাউন পুরোপুরি কার্যকর থাকবে।

ঘোষণায় বলা হয়েছে, আগামী ২০ রমজান অর্থাৎ ১৩ মে পর্যন্ত সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত জনসাধারণ স্বাভাবিক চলাচল করতে পারবে।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়, কিছু অর্থনৈতিক ও ব্যবসায়ীক কর্মকাণ্ড ২৯ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কর্তৃপক্ষ জানিয়েছে, পাইকারী ও খুচরা ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে এমনকি কিছু শপিং সেন্টার ও মলও ২৯ এ দু’সপ্তাহ খোলা রাখার অনুমতি দেয়া হয়েছে।

রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করে বলা হয়, অবশ্যই সামাজিক দূরত্বের বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়েছে। বলা হয়েছে, কোনো সামাজিক অনুষ্ঠানে পাঁচজনের বেশি একত্র না হওয়ার যে নিষেধাজ্ঞা সেটি বলবৎ থাকবে।

যেসব দোকানে সামাজিক দুরত্ব বজায় রাখা সম্ভব নয়, যেমন- বিউটি ক্লিনিক, সেলুন, খেলাধুলা ও স্বাস্থ্য ক্লাব, বিনোদন কেন্দ্র, সিনেমা, বিউটি স্যালুন, রেস্তোরাঁ, ক্যাফে এবং এ জাতীয় প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।