প্রচ্ছদ আর্ন্তজাতিক ভারতে লকডাউন বেড়েছে ৩ মে পর্যন্ত

ভারতে লকডাউন বেড়েছে ৩ মে পর্যন্ত

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

বিশ্বে আজ করোনাভাইরাসের চ্যালেঞ্জ কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে। বেশির ভাগ দেশেই চলছে লকডাউন। এরই মধ্যে আজ সকাল ১০টায় জাতির উদ্দেশ্যে ফের ভাষণ রাখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ভারতীয় গণমাধ্যমের খবর, লকডাউন বাড়ল ৩ মে পর্যন্ত। করোনার বিরুদ্ধে লড়াইয়ে কড়াকড়ি আরও বাড়ানো হবে। যেসব এলাকা স্পর্শকাতর হয়ে উঠতে পারে, সেসব ছাড়া বাকি এলাকায় ২০ এপ্রিল থেকে কিছু ছাড় দেওয়া যেতে পারে। এমনটাই জানিয়েছেন নরেন্দ্র মোদী।২৪ মার্চ লকডাউন ঘোষণার জেরে রাতারাতি কর্মহীন হয়ে পড়েছেন বহু দিনমজুর, শ্রমিক। পরিযায়ী শ্রমিকরা আটকে পড়েছেন দেশের বিভিন্ন প্রান্তে।

প্রধানমন্ত্রী বলেন, ‘‘যারা প্রতিদিন রোজগার করেন এবং সেই টাকায় তাদের সংসার চলে, তাদের জন্যই সবচেয়ে বেশি চিন্তা। সেই বিষয়টি মাথায় রেখেই নতুন গাইডলাইন তৈরি হয়েছে।’ভাষণে তিনি বলেন, রাজ্যগুলো বলছে, সাধারণ মানুষও বলছেন, লকডাউন বাড়ানো হোক। এই লকডাউনের বিরাট দাম আমাদের দিতে হচ্ছে। কিন্তু ভারতবাসীর জীবনের থেকে কিছু দামী নয়। যে দেশগুলো কিছুদিন আগেও করোনা ভারতের সমান ছিল, আজ সেসব দেশে আক্রান্তের সংখ্যা ২৫-৩০ শতাংশ বেড়ে গিয়েছে। যদি ঠিক সময়ে আমরা ব্যবস্থা না নিতাম, তাহলে কী অবস্থা হত ভেবে শিহরিত হই।প্রধানমন্ত্রী বলেন, যদি ধনী দেশগুলোর সঙ্গে ভারতে করোনা আক্রান্তের সংখ্যার তুলনা করেন, আমরা অনেক এগিয়ে আছি। আমরা সমস্যা আসার অপেক্ষা করিনি, সমস্যা দেখেই দ্রুত সিদ্ধান্ত নিয়ে তা রুখে দেওয়ার সম্পূর্ণ প্রয়াস করেছি। এখন দেশে উৎসবের সময়। পয়লা বৈশাখ তা সত্ত্বেও ঘরে থেকে লকডাউন পালন করছেন আপনারা। আপনাদের ও আপনাদের পরিবারবর্গের সুস্বাস্থ্য কামনা করছি।