প্রচ্ছদ আর্ন্তজাতিক ভারতে তৃতীয় দফার লকডাউনের আগে দুইদিনে আক্রান্ত ৪৮৯৮ জন

ভারতে তৃতীয় দফার লকডাউনের আগে দুইদিনে আক্রান্ত ৪৮৯৮ জন

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

ভারতে আজ থেকে শুরু হচ্ছে তৃতীয় দফার লকডাউন। কিন্তু এর আগেই দেশটিতে গত দুইদিনে প্রায় পাঁচ হাজার মানুষ আক্রান্ত হয়েছে। সবমিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা ৪০ হাজার ছাড়িয়ে গেছে। তৃতীয় দফার এই লকডাউনের আগে হঠাৎ করেই ভারতে করোনা সংক্রমণের গতি বৃদ্ধি পেয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছিল যে, সোমবার থেকে তৃতীয় দফার লকডাউন শুরু হবে পুরো দেশে। এই দফার লকডাউনে বেশ ক্ষেত্রে শৈথিল্য বাড়ানো হয়েছে। তবে শুক্রবার থেকে রোববার পর্যন্ত সারাদেশে ৪৮ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছে ৪ হাজার ৮৯৮ জন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, শনিবার থেকে রোববার পর্যন্ত দুই হাজার ৪৮৭ জন নতুন করে সংক্রমিত হয়েছে ৷ এই সংখ্যাটা এখনও পর্যন্ত  একদিনে সংক্রমণের দিক দিয়ে সর্বোচ্চ। পাশাপাশি গত ২৪ ঘণ্টায় এখনও পর্যন্ত সর্বাধিক ৮৩ জনের মৃত্যু হয়েছে। ভারতে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৩০৬ জনের মৃত্যু হলো।

নতুন করে মৃত্যু হওয়া ৮৩ জনের মধ্যে ৩৬ জনই মহারাষ্ট্রের। এরপর রয়েছে গুজরাট। সেখানে ২৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া মধ্যপ্রদেশে ১১ জন এবং রাজস্থান ও দিল্লিতে তিনজন করে মারা গেছে। আর তেলেঙ্গানায় দুইজন, তামিলনাড়ু ও বিহারে একজন করে মারা গেছে করোনায়।

এখনও পর্যন্ত মহারাষ্ট্রই সবচেয়ে বেশি করোনা সংক্রমিত রাজ্য রয়েছে। সারা রাজ্যে মোট সংক্রমিত ১২ হাজার ২৯৬ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ৭৯০ জন। করোনায় রাজ্যে মোট মৃতের সংখ্যা ৫২১ জন। 

এদিকে করোনা সংক্রমণে দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট ৷ সেখানে এখনও পর্যন্ত পাঁচ হাজার ৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছে৷ তিনে রয়েছে দিল্লি৷ সেখানে আক্রান্তের সংখ্যা চার হাজার ১২২ জন।

অন্যদিকে ভারতের কেন্দ্রীয় সরকার বলছে, সংক্রমিতের সংখ্যা বাড়লেও তা নিয়ন্ত্রণ সীমার মধ্যেই বাড়ছে। এমন পরিস্থিতিতে লকডাউন শিথিল করাটা ভারতের জন্য একটা বড় পরীক্ষা৷