প্রচ্ছদ সারাদেশ রংপুর বিভাগ বালিয়াডাঙ্গীতে ৫ জনের মৃত্যু: ১ কিলোমিটারের মধ্যে চলাচল নিষিদ্ধ

বালিয়াডাঙ্গীতে ৫ জনের মৃত্যু: ১ কিলোমিটারের মধ্যে চলাচল নিষিদ্ধ

বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের ভান্ডারদহ মরিচপাড়া গ্রামে এক কিলোমিটারের মধ্যে চলাফেরা নিষিদ্ধ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে মাস্ক লাগিয়ে চলাচলের নির্দেশ দেয়া হয়েছে। একটি কন্ট্রোল রুমও খোলা হয়েছে। বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নের ভান্ডারদহ মরিচপাড়া গ্রামের একই পরিবারের ১৫ দিনের ব্যবধানে ৫ জনের মৃত্যু এবং আরো ৫ জন অসুস্থ হওয়ার ঘটনায় এলাকাবাসী আতংকে রয়েছেন। ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার ধনতলা ইউনিয়নে ভান্ডারদহ মরিচপাড়া গ্রামে শোক আর আতংক নিয়ে বসবাস করছে কয়েক হাজার মানুষ। এদিকে বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসন ১ কিলোমিটারের মধ্যে সাধারণ মানুষের চলাফেরা ওপর নিষেধাজ্ঞা জারি করে এলাকায় মাইকিং করেছে। মরিচপাড়ার লোকজন বাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছেন।

মঙ্গরবার ভান্ডারদহ মরিচাপাড়া পরিদর্শন শেষে ভারপ্রাপ্ত সিভিল সার্জন শাহজাহান নেওয়াজ বলেন, কোন কারণে ওই পাঁচজনের মৃত্যু হয়েছে, তা সঠিকভাবে বলা যাচ্ছে না। এ রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রথমে প্রচণ্ড জ্বর হয়। একই সঙ্গে মাথাব্যথা ও গলা বসে যায়। এটাকে আমরা অজ্ঞাত রোগ বলছি। পরীক্ষা-নিরীক্ষা ও রোগটির কারণ নির্ণয়ের জন্য ঢাকা থেকে সরকারের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) থেকে বিশেষজ্ঞ দল আসবে। দু-এক দিনের মধ্যে প্রকৃত কারণ জানা যাবে।

ধনতলা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান সমর চ্যাটার্জি বলেন, দুই সপ্তাহ আগে এলাকায় অজ্ঞাত এই রোগ দেখা দেয়। এ রোগে এ পর্যন্ত পাঁচজন মারা গেছেন। তারা সবাই একই পরিবারের সদস্য। কিন্তু চিকিৎসকেরা রোগটি সম্পর্কে তেমন কিছু বলতে পারছেন না। মানুষের মধ্যে যাতে আতংক না ছড়ায়, সে ব্যাপারে কাজ করছেন তিনি।

সোমবার আরো ৫ জন অসুস্থ হয়ে পড়েছেন। তারা হলেন, কোহিনুর ও তার কন্যা সন্তান ও মেহেদীর মামা রবিউল, এদিকে ভাগিনাকে দাফনের কিছুক্ষণ পরেই শহিদুল ইসলাম নামে স্থানীয় এক সাবেক ইউপি সদস্যও অসুস্থ হয়ে পড়েন। অন্যদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অ্যাম্বুলেন্স ড্রাইভার মোতালেব এ রোগে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে। তাদেরকেও রংপুর হাসপাতালে পাঠানো হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফিরোজ জামান বলেন, হাসপাতালে ডা. মোর্শেদ মাসুম বিল্লাহকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি, দ্রুত চিকিৎসা সেবা ও পরামর্শের জন্য ৮ সদস্য বিশিষ্ট আরেকটি মেডিকেল টিম এবং কন্ট্রোল রুম খোলা হয়েছে। এ ঘটনার সঠিক কারণ নিরুপণ করতে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল থেকে ৫ সদস্যের একটি টিম বালিয়াডাঙ্গী’র উদ্দেশ্যে সোমবার সকালে রওয়ানা দিয়েছেন বলে জানান তিনি। তার মতে, এটা ভাইরাসজনিত রোগ।

গ্রামবাসিদের আতংকিত না হওয়ার পরামর্শ দেন তিনি। বালিয়াডাঙ্গী ইউএনও মাসুদুর রহমান জানান, অবস্থা গুরুতর বিবেচনা করে ভান্ডারদহ নয়াবাড়ি গ্রামের অজ্ঞাত রোগে আক্রান্ত বাড়ির এক কিলোমিটার পর্যন্ত এলাকায় মানুষের চলাচল নিষিদ্ধ করা হয়েছে, ঐ এলাকার স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। সকলকে মাস্ক পরিধান করে চলাচল করতে নির্দেশ দেয়া হয়েছে।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিম বলেন, আশা করছি ঢামেক থেকে মেডিকেল টিমটি এলাকায় আসলেই রোগটি শনাক্ত করে এর প্রতিকার জানা সম্ভব হবে। বালিয়াডাঙ্গী উপজেলা প্রশাসন নিদের্শনা প্রদান করেছেন, এ ধরনের কোন রোগি আক্রান্ত হলেই দ্রুত রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করতে হবে।