প্রচ্ছদ আর্ন্তজাতিক বাংলাদেশের প্রশংসায় ‘পঞ্চমুখ’ ইমরান খান

বাংলাদেশের প্রশংসায় ‘পঞ্চমুখ’ ইমরান খান

বাংলাদেশের প্রশংসা করেছেন স্বয়ং ইমরান খান। স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশের গত ৪৬ বছরের মাথাপিছু মোট দেশজ উৎপাদনের (জিডিপি) পরিমাণ এখন পাকিস্তানের জিডিপির চেয়ে বেশি। ২০১৬-১৭ অর্থবছরে বাংলাদেশে মাথাপিছু জিডিপির পরিমাণ ১ হাজার ৫৩৮ ডলার। সেখানে পাকিস্তানের জিডিপি ১ হাজার ৪৭০ ডলার।

পাকিস্তানের পিছিড়ে পড়ার বিষয়ে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন, ‘পূর্ব পাকিস্তান (বর্তমানে বাংলাদেশ) যখন আলাদা হয়ে বাংলাদেশ হয় তখন আমাদের অনেকে বলেছিলেন, তারা (পূর্ব পাকিস্তান) আমাদের জন্য বড় মাপের বোঝা ছিলো। নিজের কানেই আমি এসব শুনেছি।‘

ইমরান খান বলেন, ‘সেই পূর্ব পাকিস্তান (বাংলাদেশ) আজ সবকিছুতেই এগিয়ে গেছে। তাদের দূরদর্শী চিন্তার জন্যই এমনটা হয়েছে।’ চলতি মাসের প্রথম দিকে ইসলামাবাদে এক অনুষ্ঠানে দেয়া বক্তব্যে বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নতির সঙ্গে নিজ দেশের অর্থনীতির তুলনা করে আক্ষেপ করেন ইমরান খান।

এর আগে, পাকিস্তানের ইমরান খান ক্ষমতায় আসার পর তার দেয়া প্রতিশ্রুতির সমালোচনা করতে গিয়ে দেশটির সাংবাদিক জাইঘাম খান বাংলাদেশের প্রশংসা করেছিলেন। তিনি ইমরান খানের প্রতিশ্রুতি পূরণের দরকার নেই মন্তব্য করে বলেছিলেন, ‘হামারে বাংলাদেশ বানাদো’।