প্রচ্ছদ বিনোদন প্রকাশিত হলো মালালার ছবির টিজার (ভিডিও)

প্রকাশিত হলো মালালার ছবির টিজার (ভিডিও)

পাকিস্তানের কিশোরী মালালা ইউসুফজাই জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াই করে নোবেল পুরস্কার জিতেছেন। এ পর্যন্ত তিনিই বিশ্বের সর্বকনিষ্ঠ নোবেল পুরস্কার বিজয়ী। দুঃসাহসিক এই কিশোরীকে নিয়ে ‘গুল মাকাই’ শিরোনামে ছবি নির্মাণ করেছেন আমজাদ খান।

কিছুদিন আগে ‘গুল মাকাই’ ছবির প্রথম পোস্টার প্রকাশিত হয়। গতকাল ১২ জুলাই ইউটিউবে প্রকাশিত হয় ছবির টিজার। ১ মিনিট ৩১ সেকেন্ডের টিজারের শুরুতেই অভিনেতা কবির বেদির বলিষ্ঠ কণ্ঠ ভেসে আসে। যেখানে তাঁকে বলতে শোনা যায়, ‘সৃষ্টিকর্তা জিহাদ বলতে সকল অজ্ঞতা ও অপশক্তির বিরুদ্ধে লড়াই করা বুঝিয়েছেন। কিন্তু কিছু লোভী ও স্বার্থান্বেষী মানুষ জিহাদের ভুল ব্যখ্যা দাঁড় করিয়েছে।’ কবির বেদির নেপথ্য কন্ঠের সঙ্গে দেখানো হয় পাকিস্তানি জনগোষ্ঠীর ওপর তালেবানদের নিষ্ঠুরতা।

‘গুল মাকাই’ ছবির আনুষ্ঠানিকভাবে প্রকাশিত কাহিনী থেকে জানা যায়, তালেবান জঙ্গিরা পাকিস্তানের স্বর্গভূমি খ্যাত ‘সোয়াত উপত্যকা’ দখল করে নিলে, তা ধীরে ধীরে নরকে পরিণত হয়। তালেবানরা সেখানকার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়। সেই সঙ্গে কিছু রক্ষণশীল নিয়ম চালু করে। তালেবানদের এসব অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ায় ১১ বছর বয়সী এক কিশোরী। ‘গুল মাকাই’ ছদ্মনামে ওই কিশোরী তালেবানদের বিরুদ্ধে বিবিসি উর্দু-তে নিয়মিত ব্লগ লেখা শুরু করেন। এক সময় তালেবানদের অস্ত্রের মুখে পড়ে ‘গুল মাকাই’।

ছবিতে মালালা ইউসুফজাই এর চরিত্রে অভিনয় করেছেন রিম শেখ। মালালার মায়ের চরিত্রে অভিনয় করেছেন দিব্যা দত্ত। এছাড়া ছবির একটি বিশেষ চরিত্রে অভিনেতা ওম পুরিকে দেখা যাবে। শিগগিরিই ‘গুল মাকাই’ ছবির মুক্তির তারিখ ঘোষণা করা হবে।

উল্লেখ্য, মালালা ইউসুফজাই পাকিস্তানের ২০ বছর বয়সী একজন লড়াকু তরুণী, যিনি পাকিস্তানে নারী শিক্ষার জন্য লড়াই করেছেন। ২০১২ সালের ৯ অক্টোবর তালেবান জঙ্গিদের হামলায় নিজের চোখ হারান তিনি। এরপর আন্তর্জাতিক সহযোগিতায় ইংল্যান্ডে চিকিৎসা সেবা নিয়ে সুস্থ হয়ে ওঠেন। বর্তমানে তিনি যুক্তরাজ্যের নাগরিক। দুঃসাহসিক কর্মকাণ্ডের জন্য ২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসেবে নোবেল পুরস্কার জেতেন মালালা ইউসুফজাই।