প্রচ্ছদ সারাদেশ রংপুর বিভাগ পীরগঞ্জে বিদ্যালয় থেকে ৬শ’৮৫ শিশুর ঝড়ে পড়ার সম্ভাবনা

পীরগঞ্জে বিদ্যালয় থেকে ৬শ’৮৫ শিশুর ঝড়ে পড়ার সম্ভাবনা

বখতিয়ার রহমান, পীরগঞ্জ(রংপুর) ঃ ক্রটিপূর্ণ আসন ব্যবস্থা ও শিক্ষকদের সহযোগীতার মধ্যে দিয়ে পীরগঞ্জের ১৬ টি কেন্দ্রে রোববার ২০১৮ ইং সনের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে । আর এ পরীক্ষায় অনুপস্থিত থাকা ৬ শত ৮৫ জন শিশুর বিদ্যালয় থেকে ঝড়ে পড়ার আশংকা দেখা দিয়েছে ।
পরীক্ষার প্রথম দিন রোববার সকাল ১১ টায় গুর্জিপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়ে দেখা গেছে বাহিরের পরিবেশ অনেকটা ভাল থাকলেও অভ্যন্তরে অনেক পরীক্ষার্থী পর¯পরের মাঝে সহযোগীতা করছে । এ ক্ষেত্রে বিরত নেই দায়িত্বরত অনেক শিক্ষকও । এ ছাড়া ক্রটিপূর্ণ আসন ব্যবস্থার কারনে অনেক পরীক্ষার্থী চাপাচাপী ও মুখোমুখী বসে প্রতিকুল পরিস্থিতিতে পরীক্ষা দিচ্ছে । পরে রসুলপুর সরকারী পরীক্ষা কেন্দ্র , ভেন্ডাবাড়ী ১ নং সরকারী প্রাথমিক বিদ্যালয় ও পালগড় সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে গিয়েও অনুরুপ অবস্থা দেখা গেছে । পরীক্ষার এ পরিস্থিতির ব্যাপারে দায়িত্বরত শিক্ষকদের অনেকেই আসন বিন্যাসে ক্রটির কথা স্বীকার করে বলেন, ছোট বাচ্চাদের একটু বলে না দিলে এরা পরীক্ষা দিতে পারবে না ।
এদিকে পরীক্ষার প্রথম দিন প্রাথমিক ও ইবতেদায়ীর ৮ হাজার ৫ শত ৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৬৮৫ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল । এর মধ্যে প্রাথমিক শাখায় ৫ শত ১১ জন এবং ইবদেদায়ী শাখায় ১ শ” ৭৪ জন । এ অনুপস্থিতির ব্যাপারে একাধিক শিক্ষক জানান, এরা কি কারনে অনুস্থিত রয়েছে খোঁজ না নিলে জানা যাবে না । তবে অনেকে আশংকা করছেন, যে কারনেই হোক এ সমস্থ শিশু বিদ্যালয়ে নাও আসতে পারে । বিদ্যালয় থেকে ওদের ঝড়ে যাওয়ার সম্ভাবনায় বেশী ।
এ ব্যাপারে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা জোবায়দা রওশন জাহান জানান, অনুপস্থিতির কারন গুলি খতিয়ে দেখা হবে ।