প্রচ্ছদ সারাদেশ রংপুর বিভাগ পীরগঞ্জের মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসির ফরম পুরনে অতিরিক্ত অর্থ গ্রহনের অভিযোগ

পীরগঞ্জের মাধ্যমিক বিদ্যালয়ে এসএসসির ফরম পুরনে অতিরিক্ত অর্থ গ্রহনের অভিযোগ

বখতিয়ার রহমান, পীরগঞ্জ ( রংপুর) ঃ রংপুরের পীরগঞ্জ উপজেলায় আগামী ২০১৯ সনে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষার্থীদের ফরম পুরন চলছে । আর এ ফরম পুরনের ক্ষেত্রে উপজেলার বেশীর ভাগ শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষা বোর্ড নির্দেশিত অর্থের চেয়ে অতিরিক্ত টাকা গ্রহন করছেন । ফলে অনেক শিক্ষার্থীর অবিভাবকদের এ অর্থ যোগাড় বেশ কষ্টকর হয়ে পড়েছে ।
একাধিক সুত্র ও অভিযোগে জানা গেছে, দিনাজপুর শিক্ষা বোর্ডের আওতাধিন ২০১৯ সনের এসএসসি পরীক্ষার্থীদের ফরম পুরনের জন্য বোর্ড কর্তৃপক্ষ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য অনুর্ধ ১ হাজার ৮ শত টাকা এবং মানিবিক শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭ শত টাকা নির্ধারন করে দিয়েছেন । উল্লেখিত টাকায় শিক্ষার্থীরা ফরম পুরনের সুযোগ পাওয়ার কথা । অথচ উপজেলার গুর্জিপাড়া কে,পি দ্বিমুখী উচ্চ বিদ্যালয়, গুর্জিপাড়া বালিকা বিদ্যালয়, রসুলপুর উচ্চ বিদ্যালয়, ভেন্ডাবাড়ী বালিকা বিদ্যালয়, মাদারগঞ্জ উচ্চ বিদ্যালয়, কাদিরাবাদ দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়, রায়পুর উচ্চ বিদ্যালয়, চতরা উচ্চ বিদ্যালয় সহ বিশীর ভাগ উচ্চ বিদ্যালয়ে ফরম পুরনের ক্ষেত্রে ২ হাজার ২ শত টাকা থেকে ২ হাজার ৮ শত টাকা গ্রহন করছেন । যে সকল শিক্ষার্থী উল্লেখিত অর্থ প্রদানে ব্যর্থ হয়েছে , সে সকল শিক্ষার্থী এখনও ফরম পুরনের সুযোগ থেকে বঞ্চিত রয়েছে । সে সঙ্গে বিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার্থীদের কাছ থেকে গৃহীত টাকার কোন রশিদও প্রদান করছেন না । পরে দেয়া হবে বলে শিক্ষার্থীদের জানিয়ে দেয়া হচ্ছে ।
নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কিছু সংখ্যক শিক্ষার্থীর অভিভাবকের মতে ছেলে মেয়েরা ফরম পুরনের টাকার জন্য চাপ দিচ্ছে । কিন্তু এত টাকা জোগাড় করা তাদের পক্ষে বেশ কষ্ট কর । তার পরেও যতই কষ্ট হোক যোগাড় করতেই হবে ।
তবে ক’জন অবিভাবক ক্ষোভের সঙ্গে তাদের অভিন্ন প্রতিক্রিয়ায় জানান“ প্রশাসন কি এ গুলো দেখে না ?
এ ব্যাপারে পীরগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আঃ মোমিন মন্ডল এর সঙ্গে কথা হলে তিনি ১০৬ নম্বরে ফোন দেয়ার পরামর্শ দিয়ে বলেন, এ ব্যাপারে আমাদের কিছু করার নেই ওনারা দেখবেন ।
। রংপুর জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রোকসানা বেগম এর সঙ্গে কথা হলে তিনি তার প্রতিক্রিয়ায় বলেন, এ ব্যাপারে আমাদের কিছু করার নেই । আপনি বোর্ডকে অথবা দুদক কে বলেন ।
দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবু বকর সিদ্দিক এ ব্যাপারে স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলার পরামর্শ দিয়ে বলেন, এ ব্যাপারে আমাদেরও তেমন কিছু করার নেই, তবে অবিভাবকেরা লিখিত অভিযোগ করলে ব্যাবস্থা নিতে পারি ।