প্রচ্ছদ শিক্ষাঙ্গন পাঠ্যবইয়ের অধিকাংশ ভুল ১০ বছর আগের : শিক্ষামন্ত্রী

পাঠ্যবইয়ের অধিকাংশ ভুল ১০ বছর আগের : শিক্ষামন্ত্রী

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

পাঠ্যবইয়ে যেসব ভুল বেরিয়েছে তার অধিকাংশই ১০ বছর আগের বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, বর্তমানে পাঠ্যবইয়ে যদি কোনো ভুল থাকে, সেটা অনিচ্ছাকৃত। আর যদি কেউ ইচ্ছাকৃত ভুল করে, তার জন্য আমরা তদন্ত কমিটি করেছি। আমরা ভুলগুলো সংশোধন করছি।

শুক্রবার (২৭ জানুয়ারি) বিকেলে চাঁদপুরে ডাকাতিয়া নদীর পাড়ে ব্র্যাকের অভিজ্ঞতামূলক শিক্ষা তরীর উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

পাঠ্যবইয়ের কোথাও বানর থেকে মানুষ হয়েছে, এমন কোনো তথ্য নেই উল্লেখ্য করে শিক্ষামন্ত্রী বলেন, একটা গোষ্ঠী অপপ্রচার করছে। যেই ছবিটা রয়েছে, বিভিন্ন সময়ের মানুষ। আদিযুগে মানুষ দেখতে কেমন ছিল, আর এখন কেমন। অনেকেই না দেখে মন্তব্য করছেন, সত্যিই মনে হয় বইতে এই কথাটি রয়েছে। আপনারা বই খুলে দেখেন, কোথাও এই কথা নেই। কেউ গুজবে কান দেবেন না।

দীপু মনি বলেন, আমাদের নতুন শিক্ষা কার্যক্রমে নানারকম আনন্দদায়ক শিক্ষাব্যবস্থা যুক্ত করেছি। যেন কোনো শিশু শিক্ষাবঞ্চিত না থাকে। এখন থেকে যেসব শিশু স্কুলে যেতে চাইবে না তাদের কাছে স্কুল চলে যাবে। তারই একটি কার্যক্রম ব্র্যাকের এই জ্ঞানের নৌকা। এতে আছে- বিজ্ঞান তরী, গণিত তরী ও মূল্যবোধ তরী নামের ৩টি ভাসমান নৌযান।

এসময় উপস্থিত চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, ব্রাক শিক্ষা তরীর পরিচালক সাফি রহমান খান, চাঁদপুর সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, অতিরিক্ত পুলিশ (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহ, সাধারণ সম্পাদক আল ইমরান শোভন উপস্থিত ছিলেন।