প্রচ্ছদ লাইফস্টাইল পলিথিনের মাধ্যমে কি করোনা ছড়ায়?

পলিথিনের মাধ্যমে কি করোনা ছড়ায়?

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

কোভিড-19 করোনাভাইরাস সারা বিশ্বে মহামারি ধারণ করেছে। বিশ্বের অর্ধেকের বেশি মানুষ লকডাউনের কারণে ঘরবন্দী হয়ে পড়েছে। দৈনন্দিন জীবন এলোমেলো, সবাই সামাজিক দূরত্ব বজায় রাখছে। এই ভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে ঘরে থেকে, সামাজিক দূরত্ব বজায় রেখে এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার নীতি মেনে চলে হবে। এই ভাইরাস কিভাবে ছড়ায় সেটাও আমাদের জানতে হবে। পরিবেশ নিয়েও হতে হবে সচেতন। অনেক বাজারে যাচ্ছেন, দোকানে যাচ্ছেন খাবার আনতে। খাবার আনতে হচ্ছে পলিথিনে করে। এখন বিষয় হলো পলিথিনের মাধ্যমে কি করোনাভাইরাস ছড়ায়? 

এ বিষয়ে কথা হয়েছিলো ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারি অধ্যাপক ডা. জাহিদুর রহমানের সঙ্গে। তিনি জানান, পলিথিনের মাধ্যমেও করোনাভাইরাস ছড়ায়। আপনি যখন পলিথিন আনছেন তা কোনও কিছুতে স্পর্শ ছাড়াই আগে ব্লিচিং পনি ছিটিয়ে নিন। এছাড়া ডিটারজেন্টের পানিতে ধুয়ে ফেলুন। সবচেয়ে ভালো হয় যদি দরকার না থাকে তাহলে পলিথিন ফেলে দিতে পারেন।  

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকে সুপারমার্কেটগুলোতে দরজার হাতল, শপিং ট্রলি বা চেকআউট কার্ড টার্মিনাল কিছুক্ষণ পরপর মোছা এবং জীবাণুনাশক ছিটানো হচ্ছে। কিন্তু দোকানের প্রতিটি পাস্তার প্যাকেট, ক্যান বা প্লাস্টিকে আ পলিথিনে মোড়ানো অন্যান্য খাবারের প্যাকেট কিছুক্ষণ পরপর পরিষ্কার করা এক কথায় অসম্ভব।

প্লাস্টিক আর পলিথিন কোনো কিছুকে পরিষ্কার ও নিরাপদ রাখতে পারে না’ বলে মনে করেন গ্রিনপিস ইউএসএ-র গবেষক আইভি স্লেগালের। তিনি বলেন, এখন পর্যন্ত গবেষণাগারে করা নানা পরীক্ষায় দেখা গেছে অন্য যেকোনো উপাদানের থেকে প্লাস্টিকে করোনাভাইরাস সবচেয়ে বেশি দিন বেঁচে থাকে। খবর ডয়চেভেলের।

পলিথিনের বিকল্প পাটের ব্যাগ :

কয়েকটি গবেষণায় বলা হয়েছে, পুনঃব্যবহার যোগ্য ব্যাগ বা কাপড়ের ব্যাগের মাধ্যমে ভাইরাস হয়তো ছড়াতে পারে। সেক্ষেত্রে সংক্রামণ এড়াতে আপনি সহজেই এ ধরণের ব্যাগ প্রত্যেকবার ব্যবহারের পর সাবান দিয়ে ধুয়ে ফেলতে পারেন। তা রোদে শুকিয়ে নিন। এমনকি বাজার করার পর বাড়িতে ফিরে ব্যাগ খালি করে সেটি দূরে বাড়ির কোনও কোণে সরিয়েও রাখতে পারেন। দুই-তিন দিনে ভাইরাস আপনা থেকেই মরে যাবে।কিছুদিন আগে প্রাণঘাতী এ ভাইরাস থেকে বাঁচতে অস্ট্রেলিয়ার একটি বিমানে দুই যাত্রী পলিথিনের শিটে নিজেদের সারা শরীর মুড়ে নেন। পলিথিনে মুড়ে বিমানে চড়ার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়। খবর এনডিটিভি।

ব্রিটেনে পিপিই’র (পার্সোনাল প্রোটেক্টিভ ইকুইপমেন্ট) অভাবে ময়লা ফেলার পলিথিন পরে করোনা রোগীদের সেবা দিয়েছিলেন তিন নার্স। কয়েকদিন পর তারা তিনজনই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।  সেসময় বিশ্বব্যাপী তারা অনেক প্রশংসিত হলেও পলিথিন পরে এমন ঝুঁকির কাজের মূল্য দিতে হয়েছে তাদের। খবর ডেইলি টেলিগ্রাফের।

করোনাকে জয় করতে আপনার মনোবলই যথেষ্ট। করোনা নিয়ে আতঙ্কিত হওয়া যাবে না। যদি আপনার সন্দেহ হয়, তাহলে অবশ্যই পরীক্ষা করান। যদি উপসর্গগুলো জীবন সংহারি না হয়, তাহলে ঘরেই থাকুন। ওষুধ খান, প্রচুর পরিমানে পানি পান করুন, বিশ্রাম নিন এবং যেসব অনুষ্ঠান দেখতে চান, আপনি তা দেখুন। বনের বাঘে খায় না কিন্তু মনের বাঘই খায়। একটু চিন্তা করলেই দেখবেন, আমি-আপনি যখনই কোনও কিছু নিয়ে ভয়-উৎকন্ঠা আর হতাশা মাঝে থাকি, তখন আমাদের সুন্দর চিন্তা ভাবনাগুলো লোপ পায়।