প্রচ্ছদ জাতীয় দেশে ফের বন্যার আশংকা

দেশে ফের বন্যার আশংকা

 

বিডি রিপোর্ট টোয়েন্টিফোর ডটকম :

সারাদেশের বিভিন্ন স্থানে দীর্ঘমেয়াদী বন্যা হয়েছে। সদ্য দেশ এই বন্যার কবল থেকে মুক্ত হতে শুরু করেছে। আবারও বন্যার কবলে পড়তে যাচ্ছে বেশ কিছু অঞ্চল। চলতি সপ্তাহের শেষ দিকে এই বন্যার আশঙ্কা করা হচ্ছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, ব্রহ্মপুত্র-যমুনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। কুড়িগ্রামের চিলমারী, গাইবান্ধার ফুলছড়ি, সিরাজগঞ্জের সিরাজগঞ্জ ও কাজীপুর, জামালপুরের বাহাদুরাবাদ, টাঙ্গাইলের এলাসিন এবং মানিকগঞ্জের আরিচা পয়েন্টে পানি আগামী বুধবারের (১৯ আগস্ট) মধ্যে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

 বন্যার আশংকা

এছাড়া পদ্মা-গঙ্গা নদীর পানি বাড়তে পারে। রাজবাড়ীর গোয়ালন্দ পয়েন্ট, মুন্সিগঞ্জের ভাগ্যকূল পয়েন্ট এবং শরীয়তপুরের সুরেশ্বর পয়েন্টে পানি বাড়তে পারে। যার ফলে রাজবাড়ীর নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি আগামী ২২ আগস্ট পর্যন্ত স্থায়ী হতে পারে। মুন্সিগঞ্জের ভাগ্যকূল পয়েন্ট এবং শরীয়তপুরের সুরেশ্বর পয়েন্টে পানি ১৮ আগস্ট নাগাদ বিপৎসীমা অতিক্রম করতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ অফিস জানিয়েছেন, এ সময় ঢাকার চারপাশের নদীর পানি স্থিতিশীল থাকতে পারে। তবে নারায়ণগঞ্জের শীতলক্ষ্যা নদীর পানি বাড়তে পারে এবং ২০ আগস্ট নাগাদ বিপৎসীমা অতিক্রম করতে পারে। ২০ আগস্টের পরে নারায়ণগঞ্জের নিম্নাঞ্চল নতুন করে বন্যার আশঙ্কা রয়েছে। মিরপুর পয়েন্টে তুরাগ নদী এবং রেকাবি বাজার পয়েন্টে ধলেশ্বরী নদীর পানি বাড়তে পারে ধারণা করা হচ্ছে।