প্রচ্ছদ আর্ন্তজাতিক দক্ষিণ সিরিয়ার বিদ্রোহীরা অস্ত্র সমর্পণে রাজি

দক্ষিণ সিরিয়ার বিদ্রোহীরা অস্ত্র সমর্পণে রাজি

দক্ষিণ সিরিয়ার বিদ্রোহীরা রাশিয়ার মধ্যস্থতায় অস্ত্র সমর্পণ করতে রাজি হয়েছে। শুক্রবার এই চুক্তির মাধ্যমে দেরা প্রদেশকে সিরিয়া সরকারের হাতে ছেড়ে দেওয়ার ঘোষণা দিয়েছে বিদ্রোহীরা।

এই চুক্তিকে সিরিয়ার গৃহযুদ্ধে প্রেসিডেন্ট বাশার আল আসাদ ও তার মিত্র রাশিয়ার আরেকটি বড় বিজয় হিসেবে দেখা হচ্ছে।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা জানিয়েছে, সরকার জর্দানের সঙ্গে সিরিয়ার সীমান্ত এলাকা নাসিব পুনরুদ্ধার করেছে। গত তিন বছর ওই এলাকাটি বিদ্রোহীদের নিয়ন্ত্রণে ছিল। এই অভিযানে রাশিয়া বিদ্রোহীদের ওপর বিমান হামলা চালিয়ে সরকারি বাহিনীকে সমর্থন দিয়েছে।

সরকারি বার্তা সংস্থার এক সংবাদদাতার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, বিদ্রোহীরা তাদের দখলকৃত সব শহর ও নগরে মোতায়েন করা ভারী ও মাঝারি অস্ত্র সমর্পণ করতে রাজি হয়েছে।

বিদ্রোহীদের সূত্রগুলো জানিয়েছে, সরকারি বাহিনীর অভিযানের মুখে ওই এলাকাগুলো থেকে ৩ লাখ ২০ হাজার বেসামরিক লোক পালিয়ে গিয়েছিল। ওই সব লোকদের নিরাপদে ফিরে আসার নিশ্চয়তা দিয়েছে রাশিয়া।

গৃহযুদ্ধ শুরু হওয়ার সাত বছর পর সিরিয়ার অধিকাংশ এলাকা এখন প্রেসিডেন্ট আসাদের নিয়ন্ত্রণে। প্রধান মিত্র রাশিয়ার সহায়তায় তিনি এই সাফল্য অর্জন করেছেন। তবে এখনো উত্তরাঞ্চলের অধিকাংশ এলাকা এবং পূর্বাঞ্চলের একটি অংশে এখনো তিনি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেননি।