প্রচ্ছদ আজকের সেরা সংবাদ থ্রি-জি ও ফোর-জি মোবাইল ইন্টারনেট বন্ধ

থ্রি-জি ও ফোর-জি মোবাইল ইন্টারনেট বন্ধ

আবারও মোবাইল ইন্টারনেটের থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

শনিবার দুপুরের পর থেকে আগামীকাল রোববার রাত ১২টা পর্যন্ত এই নেটওয়ার্ক বন্ধ রাখতে দেশের সব মোবাইল ফোন অপারেটরকে নির্দেশ দিয়েছে বিটিআরসি।

বিটিআরসির সিনিয়ার সহকারী পরিচালক মো. জাকির হোসেন পরিবর্তন ডটকমকে বলেন, রাষ্ট্রীয় নিরাপত্তার স্বার্থে গুজবরোধে সরকারের নির্দেশে থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ রাখা হয়েছে।

ইতোমধ্যে বিটিআরসির এ নির্দেশনা কার্যকর করেছে দেশের সকল অপারেটর।

এই নির্দেশনার ফলে টু-জি ইন্টারনেট, ইন্টারনেটে টেক্সট পাঠানো ও গ্রহণ এবং ভয়েস কল সেবা চালু সেবা থাকবে।

মোবাইল ইন্টারনেট বন্ধ থাকলেও ব্রডব্যান্ড ইন্টারনেট এখনও স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি।

সংগঠনের সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, আমরা (আইএসপিএবি) ইন্টারনেটের বিষয়ে কোনও ধরনের নির্দেশনা এখনও পাইনি। সেহেতু ধরে নিতে পারি ব্রডব্যান্ড ইন্টারনেট চালু থাকবে।

উল্লেখ্য জাতীয় নির্বাচনের ভোটের আগে ‘অপপ্রচার’ ঠেকাতে গত ১৩ ডিসেম্বর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে বৈঠকে নির্বাচন কমিশনকে (ইসি) ইন্টারনেটের গতি কমানোর প্রস্তাবনা দেয় পুলিশের গোয়েন্দা বিভাগ।

এসব প্রস্তাবনার প্রেক্ষিতে ৭ ডিসেম্বর রাত ১০টা থেকে ২৮ ডিসেম্বর সকাল ৮টা পর্যন্ত প্রথমবার দেশের সব মোবাইল ফোনে থ্রি-জি ও ফোর-জি নেটওয়ার্ক বন্ধ রাখা হয়েছিল।

প্রসঙ্গত, ধীর গতির নেট ব্যবহার করতে চাইলে মোবাইল ফোনের সেটিং অপশনে গিয়ে (সেটিং>কানেকশন>মোবাইল নেটওয়ার্ক>২জি অনলি) টুজি করে দিলে ইন্টারনেট ব্যবহার করা যাবে।