প্রচ্ছদ খেলাধুলা ঘরের মাঠেই সিরিজ হারলো অস্ট্রেলিয়া

ঘরের মাঠেই সিরিজ হারলো অস্ট্রেলিয়া

ঘরের মাঠেই হেরে গেল অস্ট্রেলিয়া ক্রিকেট দল। সফরকারী দক্ষিণ আফ্রিকার কাছে পাত্তাই পেল না অ্যারন ফিঞ্চের দল। ডেভিড মিলার এবং ফাফ ডু প্লেসিসের জোড়া সেঞ্চুরিতে ৪০ রানে জয় পায় আফ্রিকা। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে ট্রফি নিশ্চিত করে দক্ষিণ আফ্রিকা।

রোববার ওভালের হোবার্টে টস জিতে সফরকারী আফ্রিকাকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। প্রথমে ব্যাট করতে নেমে ৫৫ রানে ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় আফ্রিকা।

এরপর চতুর্থ উইকেটে ডেভিড মিলারকে সঙ্গে নিয়ে ২৫২ রানের রেকর্ড জুটি গড়েন ফাফ ডু প্লেসিস। জুটিতে তারা দুজনই তুলে নেন সেঞ্চুরি। ইনিংস শেষ হওয়ার ৮ বল আগে ক্যাচ তুলে নিয়ে ফেরেন অধিনায়ক ডু প্লেসিস। তার আগে ওয়ানডে ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি তুলে নেন আফ্রিকার এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান। তার ১২৫ রানের ইনিংসটি ১১৪ বলে ১৫ চার ও দুটি ছক্কায় সাজানো।

ইনিংস শেষ হওয়ার দুই বল আগে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি তুলে নিয়ে একইভাবে ফেরেন দুর্দান্ত খেলা ডেভিড মিলার। তার ১৩৯ রানের ইনিংসটি ১০৮ বলে ১৩ চার ও চারটি ছক্কায় সাজানো। তাদের জোড়া সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩২০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে দক্ষিণ আফ্রিকা।

টার্গেট তাড়া করতে নেমে ৩৯ রানে ৩ উইকেট হারিয়ে চরম বিপদে পড়ে যায় অস্ট্রেলিয়া। এরপর চতুর্থ উইকেটে মার্কাস স্টইনিসকে সঙ্গে ১০৭ রানের জুটি গড়েন শন মার্স। ৭৬ বলে ৬৩ রান করে ফেরেন মার্কাস।

এরপর অ্যালেক্স কেয়ারিকে সঙ্গে নিয়ে ফের ৮০ রানের জুটি গড়তেই বিপদে পড়ে যান শন মার্স। অবশ্য তার আগে ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি তুলে নেন তিনি। মার্সের ১০২ রানের ইনিংসটি ১০৭ বলে সাত চার ও চার ছক্কায় সাজানো। তার বিদায়ের পর বেশিদূর যেতে পারেননি কেরি। তিনি ফেরেন ৪১ বলে ৪২ রান করে।

শেষ তিন ওভারে জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ৫৬ রান। দ্রুত রান তুলতে গিয়ে আউট হয়ে ফেরেন হার্ডহিটার ব্যাটসম্যান গ্ল্যান ম্যাক্সওয়েল। ২৭ বলে ৩৫ রান করে ম্যাক্স ওয়েলের ফেরার মধ্য দিয়ে ৯ উইকেটে ২৮০ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। ৪০ রানের জয় তুলে নেয় আফ্রিকা।